• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বার্সা-রিয়ালকে বন্ধু থেকে শত্রু বানাতে কোমর বেঁধে নামলেন তেবাস 


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১২, ২০২১, ০৭:৩১ পিএম
বার্সা-রিয়ালকে বন্ধু থেকে শত্রু বানাতে কোমর বেঁধে নামলেন তেবাস 

ঢাকা: যত সময় গড়াচ্ছে বার্সা-রিয়াল সম্পর্কটা ততটাই খারাপের দিকে যাচ্ছে। অথচ কদিন আগেও গলায় গলায় খাতির ছিল। আপাতত সেই চেষ্টাই চালাচ্ছেন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস।

চ্যাম্পিয়নস লিগ বাদ দিয়ে একটি বিদ্রোহী লিগ আয়োজন করতে চাইছে রিয়াল, বার্সেলোনা ও জুভেন্টাস। উয়েফা ও লা লিগার বিরুদ্ধে লড়াইয়ে দুই দলই ছিল এক বিন্দুতে। চির-প্রতিদ্বন্দ্বী হলেও এসব বিষয় নিয়ে সম্পর্কটা বেশ গাঢ় হয়ে উঠেছিল। 

তবে বার্সা-রিয়ালের এ সম্পর্ক যে বেশিদূর এগোবে না সেটার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। দুই ক্লাবের এ মাখামাখি একদমই সহ্য হচ্ছে না লা লিগার সভাপতি হাভিয়ের তেবাসের। রিয়াল-বার্সাকে বন্ধু থেকে শত্রু বানাতে এক কথায় কোমর বেঁধেই নেমেছেন তেবাস। 

এমন এক কথা বলেছেন লা লিগা সভাপতি, যেটা কাতালানদের মনে আঘাত হেনেছে নিশ্চিতভাবে। তেবাস বলেছেন, দিন দিন রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের ‘হাতের পুতুল’ হয়ে উঠেছে বার্সেলোনা।

তিনি আরো বলেছেন, ‘ফ্লোরেন্তিনো পেরেজ বার্সেলোনাকে জিম্মি করে রেখেছে। বার্সেলোনা এক মাস ধরে সিভিসির চুক্তির পক্ষে সায় দিচ্ছিল। কিন্তু রিয়াল মাদ্রিদ না বলার পরই সব বদলে গেল। ফ্লোরেন্তিনো পেরেজের সামনে এই ক্লাব (বার্সেলোনা) হীনম্মন্যতায় ভোগে।’ তেবাসের এসব কথা-বার্তা দুই দলের সম্পর্কে ফাটল ধরাতে পারে বলে মনে করছে ফুটবল সংশ্লিষ্টরা।

বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের ওপর বেশ কিছুদিন ধরেই ক্ষিপ্ত তেবাস। লা লিগা নতুন স্পনসর হিসেবে সিভিসিকে বেছে নিয়েছে। এ জন্য লা লিগা ও দ্বিতীয় স্তর সেগুন্দা দিভিসিওনের ক্লাবগুলোকে সব মিলিয়ে ২৭০ কোটি ইউরো দিতে চেয়েছিল সিভিসি, বিনিময়ে তারা লা লিগার সম্প্রচার সত্ত্বের ১০ শতাংশের মালিকানা পাবে ৫০ বছরের জন্য। 

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মতো ক্লাবের কাছে লা লিগা-সিভিসির এই চুক্তি লিগের জন্য ক্ষতিকর মনে হয়েছে। নিজেদের আয়ের ১০ শতাংশ ৫০ বছরের জন্য একটি প্রতিষ্ঠানের কাছে ‘বন্ধক’ দিতে রাজি হয়নি তারা। রিয়াল মাদ্রিদ সরাসরি মামলা করার হুমকি দিয়েছে। বার্সেলোনাও তাদের সঙ্গে যুক্ত হয়েছিল।

পরে রিয়াল, বার্সা ও অ্যাথলেটিক বিলবাও এই চুক্তি থেকে সরে গেছে। দ্বিতীয় বিভাগের ক্লাব রিয়াল ওভিয়েদোও এই প্রস্তাবে রাজি হয়নি। ফলে ৩৮ ক্লাবকে নিয়েই সিভিসির সঙ্গে চুক্তি করেছে লা লিগা। কিন্তু এর ফলে সম্ভাব্য ২৭০ কোটি ইউরো আয়টাও ২১০ কোটি ইউরোতে নেমে এসেছে।

সিভিসির চুক্তিতে রাজি হলে আর্থিকভাবে ধুঁকতে থাকা বার্সেলোনা সাময়িকভাবে একটু স্বস্তি পেত। আর্থিক কারণে মেসিকে ছাড়তে বাধ্য হওয়া দলটিকে হয়তো সে পথে হাঁটতে হতো না।

এমনকি লা লিগা থেকে প্রস্তাবও দেওয়া হয়েছিল, সিভিসির চুক্তি স্বাক্ষর করলে নিয়মের বহির্ভূত হলেও মেসির সঙ্গে চুক্তি নবায়নের অনুমতি দেওয়া হবে। কিন্তু সাময়িক লাভের কথা ভেবে ক্লাবের ৫০ বছরের ভবিষ্যৎ বন্ধক রাখতে রাজি হয়নি বার্সেলোনা।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!