• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
বিশ্বকাপ-২০২৩

উইলিয়ামসন-আর্চাররা সুযোগ পেলে তামিম কেন নয়? 


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২৬, ২০২৩, ১০:০৫ পিএম
উইলিয়ামসন-আর্চাররা সুযোগ পেলে তামিম কেন নয়? 

ঢাকা: চলতি মাসের ২৭ তারিখ ছিল বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার শেষ দিন। বাকি সব দেশের দল যখন চূড়ান্ত তখন বাংলাদেশ দল নিয়ে চলছিল নাটকীয়তা। 

আনফিট তামিম ইকবালকে নিয়ে বিশ্বকাপে যেতে আগ্রহী নন অধিনায়ক সাকিব আল হাসান এবং কোচ চন্ডিকা হাথুরুসিংহে। শেষ পর্যন্ত সেটাই ঘটলো, তামিমকে ছাড়াই দল ঘোষণা করেছে বাংলাদেশ।

তবে তামিমের এমন পরিস্থিতিতে প্রশ্ন আসে, কেইন উইলিয়ামসন কিংবা জোফরা আর্চারের মত ভাগ্য কেন হলো না দেশ সেরা এই ওপেনারের। এই দুজনের একজন ঠাঁই পেয়েছেন মূল দলে, আরেকজন ভারত যাচ্ছেন ট্রাভেলিং রিজার্ভ হিসেবে। অথচ, তামিমকে পাওয়া গেল না কোনো অবস্থাতেই।  

কেন উইলিয়ামসন নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক। যেমনটা হয়ত তামিম ইকবালও ছিলেন। উইলিয়ামসন ইনজুরিতে পড়েছেন এবারের আইপিএলের ঠিক প্রথম ম্যাচে। এসিএল ইনজুরির কারণে শঙ্কা ছিল বিশ্বকাপই হয়ত মিস করতে যাচ্ছেন তিনি। তবে উইলিয়ামসনের জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করেছে নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড। 

উইলিয়ামসন ফিরেছেন। বিশ্বকাপেও থাকছেন। তবে কিউই এই ব্যাটার পুরোপুরি ফিট কিনা তা নিয়ে সন্দেহ আছে। তামিম ইকবাল এক ম্যাচ খেললেও উইলিয়ামসনের সেটাও খেলা হয়নি। অনেকটা অনিশ্চিত হয়েই ভারতের ফ্লাইট ধরছেন কিউই অধিনায়ক। 

এমনকি বিষয়টা নিয়ে ভাবছেন তিনি নিজেও, ‘স্বাভাবিকভাবে এটা আদর্শ কিছু নয় (বিশ্বকাপে ফেরা)। তবে এটা নিয়ে আমার খুব বেশি কিছু বলারও নেই। এটাই ছিল আমার সামনে একমাত্র অপশন। আরেকটি বিশ্বকাপ খেলতে পারাটা হবে সত্যিকার অর্থেই রোমাঞ্চকর।’

একইরকম অবস্থা ইংলিশ পেসার জোফরা আর্চারের বেলাতেও। আগের বিশ্বকাপে ইংলিশদের জয়ের নায়ক ছিলেন এই আর্চারই। তবে আইপিএল চলাকালে ইনজুরিতে পড়েছেন তিনিও। জোফরা আর্চারকে তবু ভারতে নিচ্ছে ইংলিশ টিম ম্যানেজমেন্ট। ট্রাভেলিং রিজার্ভ হিসেবে বিশ্বকাপে যাচ্ছেন তিনি। 

এমন কিছুর পর প্রশ্ন আসতেই পারে, উইলিয়ামসন এবং আর্চার পারলে তামিম ইকবাল কেন নন। বিশেষ করে ওপেনিং পজিশনে বাকিরা সকলেই যখন ব্যর্থ তখন অভিজ্ঞ এই ক্রিকেটারকে নিয়ে আশা রাখতেই পারে বাংলাদেশ। এমনকি নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচেও ছিলেন তামিম। করেছেন দলের দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান। অর্ধফিট তামিম যে দলের বাকি ওপেনারদের তুলনায় অনেকটা এগিয়ে সেটার প্রমাণও পেয়েছে ক্রিকেট ভক্তরা। 

তবে শেষ পর্যন্ত কোনো যুক্তিতে আটকানো যায়নি পরিস্থিতিকে। তামিম ইকবালকে ছাড়াই বিশ্বকাপের ফ্লাইটে ধরবে বাংলাদেশ। 

এআর

Wordbridge School
Link copied!