• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের ৩০৬ রানের জবাবে দ. আফ্রিকা ২১/১


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২১, ২০১৭, ১০:২৩ পিএম
বাংলাদেশের ৩০৬ রানের জবাবে দ. আফ্রিকা ২১/১

ঢাকা: দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচে ৭ উইকেটে ৩০৬ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। জবাবে দিন শেষে ১ উইকেট হারিয়ে ২১ রান সংগ্রহ করেছে প্রোটিয়ারা। ইয়াসিন ভাল্লি ৯ রান করে অপরাজিত আছেন। দিনের খেলা শেষ হওয়ায় অপর প্রান্তে ব্যাট হাতে কেউ নামেন নি।

বাংলাদেশের ৩০৬ রানের জবাবে ব্যাট করতে নেমে দলীয় ২১ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। পেসার মোস্তাফিজুর রহমানের বলে সাব্বির রহমানের দুর্দান্ত থ্রোতে রান আউট হয়ে সাজঘরে ফেরেন প্রোটিয়া ওপেনার আইজ্যাক ডিকগালে। এরইসাথে দিনের খেলা সমাপ্তি ঘোষণা করেন আম্পায়ার।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বেনোনির সাহারা গ্রাউন্ডে ব্যাট হাতে দারুন শুরু করেন বাংলাদেশের দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও সৌম্য সরকার। ইনিংসের চতুর্থ ওভারে এসে বাউন্ডারি হাঁকিয়ে রানের খাতা খোলেন তিনি। পঞ্চম ওভারে মাংশপেশিতে টান খেয়ে ১৩ বলে মাত্র ৫ রান করে অবসর নিয়ে মাঠ ছাড়েন দেশসেরা এই ওপেনার।

তামিম রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়লে ইমরুল কায়েস যোগ দেন সৌম্যর সাথে। সতর্কতার সাথে ব্যাটিং করে যান সৌম্য সরকার। দক্ষিণ আফ্রিকা একাদশের দুই পেসার টিলাদি বোকাকো ও মিগায়েল প্রিটোরিয়াসকে দেখে শুনে খেলার চেস্টা করেন তারা। তারা ৭৯ রানের জুটি গড়েন। দলীয় ৮৪ রানে শন ভন বার্গের বলে আইজ্যাক ডিকগালের তালুবন্দি হয়ে বিদায় নেন ইমরুল। তার আগে ৩৪ রান করেও তিনি।

ইমরুলের বিদায়ের পর ক্রিজে আসেন মুমিনুল হক। দলের সংগ্রহে আর ৮ রান যোগ হতেই বিদায় নেন সৌম্য সরকার। হাফ সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দুরে থাকতে মিগায়েল প্রিটোরিয়াসের বলে হেনরিক ক্লাসেন হাতে ক্যাচ দিয়ে সাঝঘরে ফেরেন এই ওপেনার।

ইমরুলের পর দ্রুত বিদায় নেন সৌম্য সরকারও। ঠিক লাঞ্চ বিরতি আগে প্রিটরিয়াসের বলে ২৩তম ওভারে ৪৩ রান করে কট বিহাইন্ড হন সৌম্য। দুই উইকেটে ৯২ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় বাংলাদেশ দল। বিরতির পর ২৬তম ওভারে মমিনুল ও মুশফিকের ব্যাটে ভর করে বাংলাদেশের স্কোর একশো ছাড়িয়ে যায়।

ইনিংসের ৪১তম ওভারে ৫৩ বলে সাত চারের সাহায্যে ব্যক্তিগত অর্ধশতকে পৌঁছে যান মমিনুল। পরের ওভারেই অর্ধশত পূর্ণ করেন মুশফিক। মুশফিক-মমিনুলের জোড়া ফিফটিতে নিজেদের সংগ্রহ দুইশত রান পাড় করে টাইগাররা। তবে কিছুক্ষণ পরই ৪৭ তম ওভারের চতুর্থ বলে হেইনরিক ক্লাসেনের বলে মাইকেল কোহেনে হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মমিনুল হক। ব্যাট হাতে ৭৩ বলে ৬৮ রানের দুর্দান্ত ইনিংস খেলে আউট হয়েছেন তিনি।

পড়ের বলেই ম্যাথু ক্রিস্টেনসেনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন টাইগারদের অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ। তারপর, মুশফিককে সঙ্গ দিতে উইকেটে যোগ দেন সাব্বির রহমান। ৪৯ তম ওভারের দ্বিতীয় বলে ব্রিটজকের হাতে ক্যাচ দিয়ে মুশফিকও বিদায় নেন। পরের বলেই সাঝঘরে ফেরেন লিটন কুমার দাস।

এরপর সাব্বির রহমানের সাথে যোগ দেন টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। সাব্বির-মিরাজ দুজনই দেখে শুনে খেলতে থাকেন। এই দুই তরুণ ক্রিকেটারের ব্যাটেই ২৫০ রান পাড় করে বাংলাদেশ দল। ৬৪ তম ওভারের শেষ বলে ছন্দ পতন হয় মিরাজের। ৩৮ বলে ১৮ রান করে হেইনরিক ক্লাসেনের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি।

মিরাজের বিদায়ের পর তাসকিন আহমেদকে সঙ্গে নিয়ে সাব্বির তুলে নিয়েছেন দুর্দান্ত এক অর্ধশতক। এর ফলে বাংলাদেশের সংগ্রহও তিনশো ছাড়িয়ে যায়। ৭ উইকেট হারিয়ে দলীয় ৩০৬ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ দল। সাব্বির রহমান শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫৮ রান করে। অপরপ্রান্তে তাসকিন অপরাজিত থাকেন ৮ রান করে।

৮ সেপ্টেম্বর পচেফস্ট্রমে শুরু হবে প্রথম টেস্ট। তার আগে এই প্রস্তুতি ম্যাচই হবে একাদশ গড়ার বড় নিয়ামক। বাংলাদেশের অস্বস্তিকর ব্যাপার হলো, এখনো দক্ষিণ আফ্রিকায় পৌঁছতে পারেননি পেসার রুবেল রুবেল হোসেন। তবে শিগগিরই জোহানের্সবার্গের উদ্দেশ্যে উড়াল দিবেন বাংলাদেশের এই স্পিডস্টার। এরইমধ্যে ইমিগ্রেশন বিভাগ থেকে নিরাপত্তা-সংক্রান্ত ছাড়পত্র হাতে পেয়েছেন এই টাইগার পেসার।

বিশ্রাম নেওয়ায় টেস্ট সিরিজে নেই বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তাঁর জায়গায় কে খেলবেন বা টেস্ট অধিনায়ক মুশফিকুর উইকেটের পেছনে দাঁড়াবেন কিনা সেটি এই ম্যাচ দেখেই ঠিক হবে।

দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ: এইডেন মারক্রাম (অধিনায়ক), টিলাদি বোকাকো, ওকুহলে কেলে, ম্যাথু ক্রিস্টেনসেন, মাইকেল কোহেন, আইজ্যাক ডিকগালে, জুবাইর হামসা, হেনরিক ক্লাসেন, মিগায়েল প্রিটোরিয়াস, ইয়াসিন ভাল্লি, শন ভন বার্গ, লনডিসওয়া জুমা।

বাংলাদেশ একাদশ: মুশফিকুর রহীম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, লিটন দাশ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, রুবেল হোসেন, শফিউল ইসলাম।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!