• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সাফের প্রস্তুতি নিতে কাতারে বাংলাদেশ দল


ক্রীড়া প্রতিবেদক জুলাই ৭, ২০১৮, ০৮:২৫ পিএম
সাফের প্রস্তুতি নিতে কাতারে বাংলাদেশ দল

ফেসবুক থেকে নেওয়া

ঢাকা: ২০০৩ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত সাফ ফুটবলের শিরোপা জিতেছিল বাংলাদেশ। তারপর ২০০৯ সালে সেমিফাইনালে খেলা ছাড়া প্রতিবারই আসরের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে লাল সবুজের জার্সিধারীরা। আগামী সেপ্টেম্বর আবারও ঢাকায় বসতে যাচ্ছে এক সময়ে ‘দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ’ খ্যাত এই টুর্নামেন্ট। নিজেদের মাঠে খেলা বলে আবারও স্বপ্ন দেখতে শুরু করেছে স্বাগতিকরা। স্বপ্ন বাস্তবায়নে মাঠেও নেমে পড়েছে জামাল ভুইয়ারা। সেই লক্ষে শনিবার (৭ জুলাই) রাতেই উদ্দেশে দেশ ছাড়ছে নতুন কোচ কোচ জেমি ডের শিষ্যরা।  

এদিন রাত ৯টায় কাতারের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে ৩৭ সদস্য বিশিষ্ট বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেখানে দুই সপ্তাহের কন্ডিশনিং ক্যাম্প ছাড়াও কাতারের ক্লাব দলের সঙ্গে দু’টি প্রস্তুতি ম্যাচও খেলবে। এরপর ২০ জুলাই ঢাকায় ফিরে ৩০ তারিখ যাবে কোরিয়া। সেখানে ১২ দিনের কন্ডিশনিং ক্যাম্প এবং দুইটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাশে। এরপর সরাসরি ইন্দোনেশিয়ায় চলে যাবে এশিয়ান গেমস ফুটবলে অংশ নিতে।

শনিবার বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে কাতারে কন্ডিশনিং ক্যাম্প সম্পর্কে বিস্তারিত জানান কোচ জেমি ডে। সেই সঙ্গে ২৮ জনের দল ঘোষণা করেন। এই দলটিকে নিয়েই সাফ পর্যন্ত ক্যাম্প করার উদ্দেশ্য বাফুফের।

প্রাথমিক স্কোয়াডে ছিলো ৪৪ জন। সেখান থেকে দল ছোট করে ২৮ জনে নামিয়ে আনা হয়েছে। এই ২৮ জনকে নিয়েই সাফ পর্যন্ত ক্যাম্প করার উদ্দেশ্য জেমি ডের। আর সে কারনেই এশিয়ান গেমসের দলেও সিনিয়র ফুটবলাররে লিস্টে এই দল থেকেই ফুটবলার রাখা হয়ে। কাতারে দলের সঙ্গে যোগ দেবেন জেমির স্বশেী ফিটনেস কোচ পল ডেভিস।

জেমি ডে বলেন, ছেলেরা এ ক’দিন কঠোর পরিশ্রম করেছে। এশিয়ান গেমসের অভিজ্ঞতা নিয়ে সাফ চ্যাম্পিয়নশীপে ভালো করাই হচ্ছে দেশের বাইরে কন্ডিশনিং ক্যাম্প করার মূল লক্ষ্য। দলের তরুণ ফুটবলাররে জন্য এটা একটা ভালো সুযোগ। এশিয়ান গেমস একটা ভালো অভিজ্ঞতা হবে সাফের আগে।’

সংবাদ সম্মেলনে সিনিয়র খেলোয়াড় জামাল ভুইয়া বলেন, ‘আমারে প্রধান লক্ষ্যই সাফ চ্যাম্পিয়নশিপ। জেমি তো বলেছেনই আমরা এ কদিন কতটা পরিশ্রম করেছি। ক্যাম্পে আমরা সবাই একসাথে খেয়েছি, থেকেছি, ঘুমিয়েছি। তাতে করে আমাদের মধ্যে একটা ভালো বোঝাপড়া হয়েছে। আশা করছি কাতারের ক্যাম্প ও ম্যাচগুলো সাফে ভালো কাজে আসবে।’

২০১৫ সালে ভারতে অনুষ্ঠিত সাফের সবশেষ আসরে ৮টি দল অংশ নেয়। সেই আসরে ভারত চ্যাম্পিয়ন ও আফগানিস্তান রানার্সআপ হয়েছিল। তবে আফগানিস্তান সাফ অঞ্চল থেকে বেরিয়ে যাওয়ায় এবার সাতটি দল নিয়ে হবে প্রতিযোগিতা। আসন্ন সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল, পাকিস্তান ও ভুটান। আর ‘বি’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ভারত খেলবে মালদ্বীপ ও শ্রীলঙ্কার বিপক্ষে।

২০১৬ সালের ১০ অক্টোবর ভূটান বিপর্যয়ের পর চলতি বছরের মার্চে আন্তর্জাতিক ফুটবলে প্রর্তাবর্তন করেছে বাংলাদেশ। ২৭ মার্চ লাওসের বিপক্ষে ম্যাচ দিয়ে দীর্ঘ প্রায় দেড় বছর পর আন্তর্জাতিক ফুটবলে ফিরছে বাংলাদেশ। ১৭ মাস পর আন্তর্জাতিক ফুটবলে প্রত্যাবর্তন মন্দ হয়নি বাংলাদেশের। লাওসের বিপক্ষে ২ গোলে পিছিয়ে থেকেও ড্র নিয়ে মাঠ ছেড়েছে লাল-সবুজ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!