• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অবশেষে নিভল মিরপুরের আগুন, প্রায় সব ঘরই পুড়ে ছাই


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৬, ২০১৯, ১১:৫৫ পিএম
অবশেষে নিভল মিরপুরের আগুন, প্রায় সব ঘরই পুড়ে ছাই

ঢাকা : ফায়ার সার্ভিসের ২০টি ইউনিটের সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় ঢাকার মিরপুরের বস্তির আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে তার আগে ওই বস্তির দুই হাজারের বেশি ঘরের প্রায় সবগুলোই পুড়ে গেছে বলে একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

শুক্রবার (১৬ আগস্ট) সন্ধ্যা ৭টার দিকে মিরপুর-৭ নম্বরে রূপনগর থানার পেছনে চলন্তিকা বস্তিতে আগুন লাগে। চলন্তিকা মোড় থেকে রূপনগর আবাসিক এলাকা পর্যন্ত ঝিলের ওপর কাঠের পাটাতন দিয়ে ছোট ছোট ঘর বানিয়ে গড়ে তোলা হয়েছিল বস্তিটি।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা এরশাদ হোসেন জানান, সন্ধ্যা সোয়া ৭টার দিকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। আগুনের ব্যাপকতা দেখে পরে আরও ইউনিট বাড়ানো হয়। শেষ পর্যন্ত ২০টি ইউনিট কাজ করে রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

পরিদর্শক গোলাম রাব্বানী বলেন, বস্তিতে দুই থেকে আড়াই হাজার ঘর ছিল। ‘প্রায় সব ঘরই পুড়ে গেছে।’

অগ্নিকাণ্ডের এই ঘটনায় দুইজন আহত হয়েছে বলে ফায়ার সার্ভিস জানিয়েছে। তবে তারা আগুনে দগ্ধ হয়েছেন না কি অন্য কোনোভাবে আহত হয়েছেন তা জানা যায়নি।

এই বস্তিতে হাজারখানেক পরিবারের প্রায় ৫০ হাজার মানুষ বসবাস করতেন বলে এলাকাবাসীর ধারণা। তবে বাসিন্দার সংখ্যা সম্পর্কে কোনো ধারণা দিতে পারেননি কর্মকর্তারা।

শাহদাত হোসেন নামে একজন বস্তিবাসী জানান, সন্ধ্যার পর বস্তির মাঝামাঝি এলাকা থেকে আগুনের সূত্রপাত। প্রথম দিকেই আগুনে তার ঘরটি পুড়ে যায়।

ঘটনাস্থল থেকে আলোকচিত্রী আসিফ মাহমুদ অভি জানান, ঈদের ছুটি থাকার কারণে বস্তির অনেক বাসিন্দা গ্রামের বাড়িতে অবস্থান করছেন বলে কয়েকজন তাকে জানিয়েছেন।

অধিকাংশ ঘর তালাবন্ধ থাকায় আগুনে সব কিছু পুড়ে ছাঁই হয়ে যায়। আসবাব রক্ষার তৎপরতাও দেখা যায়নি।

আগুন ছড়িয়ে বস্তির পশ্চিম পাশের একটি মসজিদ ভবনে লাগে। আল আরাবিয়া নামে চারতলা ওই মসজিদ ভবনের নিচ তলায় মার্কেট, দ্বিতীয় তলা থেকে মসজিদ। ভবনের নিচ তলায় আগুন লেগে কয়েকটি সবজির দোকান পুড়ে যায়।

মসজিদের পাশে একটি বহুতল ভবন, বিজিএমইএর একটি হাসপাতাল এবং কয়েকটি পোশাক কারখানা রয়েছে। আগুন লাগার সঙ্গে সঙ্গেই পোশাক কারখানায় ছুটি দেওয়া হয় বলে এলাকাবাসী জানান। আগুন লাগার কারণ সম্পর্কে পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে কোনো তথ্য দিতে পারেননি।

তবে বস্তির কয়েকজন বাসিন্দা বলেছেন, অবৈধ গ্যাস ও বিদ্যুতের সংযোগ নেওয়া হয়েছিল বস্তিতে। বিদ্যুৎ সংযোগ থেকে আগুন লেগে অরক্ষিত গ্যাসের সংযোগের সংস্পর্শে গিয়ে তা দ্রুত ছড়িয়ে পড়ে বলে তাদের ধারণা।

ছাই হওয়ার পথে প্রায় সাড়ে ৩ হাজার ঘর : সন্ধ্যা সাড়ে ৭টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে রাজধানীর মিরপুর ৬ নম্বর সেকশনের চলন্তিকা ঝিলপাড় বস্তিতে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট। তবে তার আগেই পুড়ে ছাই হওয়ার পথে বস্তির প্রায় সাড়ে তিন হাজার ঘর।

শুক্রবার (১৬ আগস্ট) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে রূপনগর থানাধীন আল আরাবিয়া জামে মসজিদ ও মাদ্রাসার পেছনের বস্তিতে। প্রত্যক্ষদর্শীরা জানান, মুহূর্তেই পুরো বস্তিতে ছড়িয়ে পড়ে আগুন।

মসজিদ সংলগ্ন বাজারের এক ব্যবসায়ী ইদ্রিস আলী। তিনি বলেন, বস্তিতে প্রায় সাড়ে তিন হাজার ঘর আছে। কোনো কোনো ঘর দুই বা তিনতলা বিশিষ্ট।

প্রায় একই তথ্য দেন ঘটনাস্থলে দায়িত্বরত ফায়ার সার্ভিস ও পুলিশের সদস্যরা। তাদের অনুমান, প্রতি ঘরে গড়ে প্রায় চারজন করে সদস্য থাকেলও ১০ হাজারের বেশি বাসিন্দার আবাসস্থল ছিল চলন্তিকা ঝিলপাড়ের এই বস্তিতে।

রাত পৌনে ১০টার দিকে মসজিদের দ্বিতীয়তলা থেকে বস্তির দিকে তাকিয়ে যে দৃশ্য দেখা যায়, তাতে সহজেই অনুমান করা যায়, কোনো ঘরকেই রেহাই দেয়নি আগুনের লেলিহান শিখা। রাতের আঁধারে যতদূর চোখ যায় শুধু আগুন আর আগুনের শিখা।

ঘটনাস্থলে দায়িত্বরত ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দিলীপ কুমার ঘোষ বলেন, কন্ট্রোলরুমে আগুনের খবর আসামাত্র ছয় মিনিটের মধ্যে সন্ধ্যা ৭টা ২৮ মিনিটে ঘটনাস্থলে আমাদের প্রথম ইউনিট আসে। অ্যাম্বুলেন্স ছাড়াও প্রায় ২০টি ইউনিট কাজ করছে। মিরপুর ফায়ার স্টেশন ছাড়াও আশপাশের স্টেশন থেকে অতিরিক্ত ফায়ারম্যান ও ইউনিট এসে আমাদের সঙ্গে যোগ দিয়েছে।

‘আমাদের এখন মূল লক্ষ্য আগুন যত দ্রুত সম্ভব নিয়ন্ত্রণে আনা। তবে বাস্তবতা হচ্ছে, ইতোমধ্যেই প্রায় সব ঘর পুড়ে গেছে বলে আমাদের মনে হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে আনার পর বস্তির ভেতরে গিয়ে বিস্তারিত জানা যাবে।

আগুন নিয়ন্ত্রণে উৎসুক জনতাই সবচেয়ে বড় বাধা : মিরপুর ঝিলপাড় বস্তির আগুন নিয়ন্ত্রণে ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগুন নিয়ন্ত্রণের পর কমিটির পুরো ফর্মেশন ঠিক করা হবে। আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হবে তদন্তের পর।

শুক্রবার (১৬ আগস্ট) রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব অরুণ কান্তি শিকদার একথা বলেন।

তিনি বলেন, ৭টা ২২ মিনিটে আগুন লাগে। ৭টা ২৮ ফায়ার সার্ভিস ঘটনাস্থলে কাজ শুরু করে। এখন পর্যন্ত আগুন মোটামুটি নিয়ন্ত্রণে। সম্পূর্ণ নির্বাপণে ফায়ার সার্ভিস সদস্যরা কাজ করছে।

‘এখন পর্যন্ত তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে গুরুতর আহত হওয়ার খবর পাওয়া যায়নি। ফায়ার সার্ভিস ক্ষতি যতটা সম্ভব কমিয়ে রাখতে কাজ করছে। আগুন নিয়ন্ত্রণের জন্য উৎসুক জনতার ভিড় সবচেয়ে বড় বাধা।’

তিনি আরও বলেন, পানি সংকট রয়েছে। গাড়ি কাঙ্ক্ষিত স্থানে পৌঁছাতে পারেনি। ওয়াসা-সিটি করপোরেশনের গাড়িতে করে পানি সরবরাহ করা হচ্ছে। আমরা সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করছি।

আমার যতটুকু সাধ্য আছে সহায়তা করবো : ঢাকা: মিরপুর ৬ নম্বর সেকশনের চলন্তিকা ঝিলপাড় বস্তিতে আগুনে ক্ষতিগ্রস্তদের নিজের সাধ্যমতো সহায়তার আশ্বাস দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস মোল্যা।

শুক্রবার (১৬ আগস্ট) রাতে আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, আমার যতটুকু সাধ্য আছে, যতটা সম্ভব সহায়তা করবো। ক্ষতিগ্রস্তদের স্থানীয় বঙ্গবন্ধু বিদ্যা নিকেতনে থাকা খাওয়ার ব্যবস্থা করা হবে।

তবে প্রধানমন্ত্রীর সাহায্য ছাড়া এত মানুষকে তার দ্বারা সার্বিক সহায়তা করা সম্ভব নয় বলেও জানান ইলিয়াস মোল্যা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!