• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

আন্তর্জাতিক নারী দিবস আজ


নিজস্ব প্রতিবেদক মার্চ ৮, ২০১৯, ১০:৩৯ এএম
আন্তর্জাতিক নারী দিবস আজ

ঢাকা : ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’- এই প্রতিপাদ্য নিয়ে আজ যথাযোগ্য মর্যাদায় পালিত হবে আন্তর্জাতিক নারী দিবস।

দিবসটি উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির অংশ হিসেবে কাল শনিবার সকাল ৯টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এতে নির্বাচিত শ্রেষ্ঠ ৫ জয়িতাকে পুরস্কৃত করা হবে। এ ছাড়া আজ এবং আগামীকাল দেশের সব জেলা শহরে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য প্রদর্শনী, মেলা এবং জনসচেতনতামূলক ডকুমেন্টারি প্রদর্শিত হবে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কর্মসূচিতে সরকারি ও বেসরকারি সংগঠন এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। প্রদর্শন করা হবে বিলবোর্ড, ফেস্টুন ও পোস্টার। দিবসটির প্রতিপাদ্য তুলে ধরে সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।

জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে প্রতিবছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করে আসছে। দিবসটি উদ্যাপনের পেছনে নারী শ্রমিকের অধিকার আদায় সংগ্রামের ইতিহাস রয়েছে। ১৮৫৭ সালে মজুরি বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কেও রাস্তায় আন্দোলনে নেমেছিলেন তৎকালীন সুতা কারখানার নারী শ্রমিকরা।

পরে ১৯০৮ সালে নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত এক নারী সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়। ১৯১০ সালে ডেনমার্কে অনুষ্ঠিত নারীদের দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে ৮ মার্চকে নারী দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

১৯৭৫ সালে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ৮ মার্চকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়া হয়। জাতিসংঘ দিবসটি পালনের জন্য বিভিন্ন দেশকে আহ্বান জানায়। এর পর থেকে বিশ্বজুড়েই এই দিনটি নারী দিবস হিসেবে পালিত হচ্ছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!