• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এবার সূর্যের পথে পাড়ি নাসার!


বিজ্ঞানপ্রযুক্তি ডেস্ক এপ্রিল ৯, ২০১৮, ০২:৩৪ পিএম
এবার সূর্যের পথে পাড়ি নাসার!

ঢাকা : মানুষের এই প্রশ্নের উত্তর মিলছে নাসার কাছে। সৃষ্টির আদিকাল থেকে যে নক্ষত্রটিকে ঘিরে এত এত জল্পনা কল্পনা যে নক্ষত্রটিতে পৌঁছতে গিয়ে ইকারাসের করুণ পরিণতি হয়েছিল সেখানেই মানুষ এবার ওড়াতে চাইছে তার বিজয় নিশান।

সূর্যে পাড়ি দিতে আর মাত্র কয়েকটা দিন বাকি। এ অভিযানেরই শেষ প্রস্তুতি শুরু করল নাসা। এটাই হবে বিশ্বের প্রথম সূর্যে অভিযান। ফ্লোরিডাতে শেষ পর্যায়ে পরীক্ষা নিরীক্ষা চলছে Parker Solar Probe নামে ওই মহাকাশযানের।

আগামী ৩১ জুলাই পাড়ি দেবে সেই মহাকাশযান। আপাতত ইউএস এয়ারফোর্স সেই স্পেস ক্রাফটটিকে উড়িয়ে নিয়ে গিয়ে রেখেছে ফ্লোরিডায়।

সূর্যের কাছেই ‘করো না’ অঞ্চলে পাড়ি দেবে এটি। প্রচণ্ড পরিমাণ উত্তাপ ও রেডিয়েশনের মধ্যেও সোলার উইন্ড, সূর্য থেকে বিচ্ছুরিত হওয়া কণা ও সূর্যের আশেপাশের আবহাওয়া পর্যবেক্ষণ করবে এই স্পেসক্রাফট।

আগামী কয়েক মাস ধরে চলবে সেই পরীক্ষা। এতে এমন এক প্রযুক্তি রয়েছে যাতে সূর্যের প্রবল তাপ থেকে রক্ষা পাওয়া যাবে সহজেই। সূর্যের পৃষ্ঠ থেকে ৯.৮ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে সহজেই ঘুরতে পারবে Parker Solar Probe.

এই মহাকাশযানের মাধ্যমে নিজের নামও পাঠাতে পারবেন সূর্যে। ট্যুইট করে এ কথা জানিয়েছে নাসা। একটি মাইক্রোচিপের মাধ্যমে পৌঁছে দেওয়া যাবে আপনার নাম। সূত্র: ইন্ডিয়া ডটকম।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!