• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ড. কামালের গাড়িবহরে হামলা, আইজিপিকে ইসির চিঠি


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৭, ২০১৮, ০৭:৫২ পিএম
ড. কামালের গাড়িবহরে হামলা, আইজিপিকে ইসির চিঠি

ঢাকা : শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের গাড়িবহরে হামলার ঘটনায় কঠোর অবস্থানে গেছে নির্বাচন কমিশন (ইসি।)। আগামী তিনদিনের মধ্যে  হামলার বিষয়ে তদন্ত প্রতিবেদন জমা দিতে পুলিশকে নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

সোমবার (১৭ ডিসেম্বর) পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. জাবেদ পাটোয়ারীর কাছে ইসি সচিবালয়ের যুগ্ম সচিব আবুল কাশেম স্বাক্ষরিত একটি চিঠি দেয়া হয়েছে।

 চিঠিতে বলা হয়েছে, ‘১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন ও তাঁর গাড়িতে হামলার ঘটনা তদন্ত করে আগামী তিনদিনের মধ্যে ইসি সচিবালয়ে প্রতিবেদন জমা দিতে হবে।’

গত শুক্রবার মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করতে যান ড. কামাল হোসেনসহ ঐক্যফ্রন্ট নেতারা। সৌধ থেকে নেমে আসার সময় গণমাধ্যমকর্মীদের প্রশ্নে ক্ষিপ্ত হয়ে এক গণমাধ্যমকর্মীকে খামোশ বলায় সমালোচনার মুখে পড়েন তিনি। পরে সেখান থেকে বেরিয়ে আসার সময় ড. কামালের গাড়িবহরে হামলা চালায় দুর্বত্তরা।

এ ঘটনায় গণফোরামের প্রশিক্ষণবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম পথিক দাবি করে বলেন, ‘এ হামলায় নেতৃত্ব দেন ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ ইব্রাহীম, মিরপুরের শাহআলী থানা ছাত্রলীগ সভাপতি জাকির হোসেনসহ শাহআলী থানা ছাত্রলীগের নেতাকর্মীরা।’

পরে গণফোরামের গণমাধ্যম শাখার সদস্য লতিফুল বারী হামিম দাবি করেন, ‘ড. কামাল হোসেনের সঙ্গে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবসহ গণফোরামের নেতারা ছিলেন। তাঁরা শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে বের হওয়ার সময় আওয়ামী লীগের প্রার্থী আসলামুল হকের সমর্থকরা গাড়িবহরে হামলা চালায়। কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়েছে। হামলায় আ স ম আবদুর রবের গাড়ির চালক আহত হয়েছেন।’

এর পরের দিন শনিবার এ হামলার বিচার চেয়ে ইসিতে চিঠি নিয়ে যায় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে একটি প্রতিনিধিদল। পরে এক সংবাদ সম্মেলন করে এ ঘটনার তদন্ত করে বিচার করা হবে বলে আশ্বস্ত করেন সিইসি।

এদিকে, ওই দিনই নিজের আচরণের জন্য দুঃখ প্রকাশ করে এক বিবৃতি দেন ড. কামাল হোসেন।

এরপর গতকাল রোববার হামলার ঘটনায় ১২ জনের নাম উল্লেখ করে দারুস সালাম থানায় মামলা করেন ঢাকা-১৪ আসনের বিএনপির প্রার্থী সৈয়দ মো. আবু বকর সিদ্দিক সাজু।

দারুস সালাম থানা সূত্রে জানা যায়, মামলায় শাহ আলী শাখা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুফিজুল ইসলাম শুভ, দপ্তর সম্পাদক মো. রনি, স্বেচ্ছাসেবক লীগের দারুস সালাম শাখার আহ্বায়ক মো. ইসলাম, কর্মী মো. বাদল, মো. জুয়েল, শেখ ফারুক ওরফে টোকাই ফারুক, যুবলীগ নেতা মো. সোহেল, ছাত্রলীগের দারুস সালাম শাখার প্রধান শেখ রাজন, শাহ আলী শাখার সভাপতি মো. জাকির, সাধারণ সম্পাদক সৈকত, কর্মী নাবিল ও শাওনকে আসামি করা হয়েছে। উপপরিদর্শক (এসআই) মো. জুনায়েদকে মামলার তদন্ত কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে মামলা করার পর থেকে নিরাপত্তাহীনতায় ভুগছেন বিএনপির প্রার্থী সাজু। গতকাল রাতে তিনি জানিয়েছেন, দারুস সালামে তাঁর বাসভবন ঘিরে ২০০-২৫০ সরকারি দলের নেতাকর্মী লাঠিসোঁটা নিয়ে অবস্থান করছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!