• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
বঙ্গবন্ধু স্যাটেলাইট

দরকার ব্যবসায়িক কৌশল


নিজস্ব প্রতিবেদক মে ১২, ২০১৮, ০২:২৫ পিএম
দরকার ব্যবসায়িক কৌশল

ঢাকা : প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ নিয়ে দেশের মানুষের কৌতূহলের পাশাপাশি এর বাণিজ্যিক দিকগুলো সম্পর্কেও তৈরি হয়েছে জানার আগ্রহ।

সরকারের তরফ থেকে বলা হচ্ছে, নিজেদের ব্যবহারের জন্য রাখার পর এই স্যাটেলাইটের বাড়তি সক্ষমতা বিক্রির মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় এবং সাশ্রয় দুটোই হবে। দেশের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেটকে ছড়িয়ে দেওয়া যাবে এর মাধ্যমে।

তবে সংশ্লিষ্টরা বলছেন, এর বাণিজ্যিক সম্ভাবনা পুরোটাই নির্ভর করবে ব্যবসার কৌশলের ওপর। স্যাটেলাইটটি কার্যক্রম শুরু করলে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা বা প্রত্যন্ত অঞ্চলে যে যোগাযোগ ব্যবস্থা চালু করা যাবে, তার আর্থিক মূল্যায়ন করা ঠিক হবে না বলে মনে করেন তারা। তিন হাজার কোটি টাকা খরচে তৈরি এই স্যাটেলাইটের কার্যক্রম পরিচালনার জন্য ইতোমধ্যে সরকার বাংলাদেশ কমিউনিকেশনস স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) গঠন করেছে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ বিষয়ে এক নিবন্ধে বলেন, এর মাধ্যমে মূলত তিন ধরনের সেবা পাওয়া সম্ভব। এগুলো হলো- সম্প্রচার, টেলিযোগাযোগ এবং ডাটা কমিউনিকেশন। বাংলাদেশে যেসব টেলিভিশন চ্যানেল এবং রেডিও চালু রয়েছে সেসব মূলত অন্য কোনো দেশের স্যাটেলাইটে নির্ভর করে সম্প্রচার চালিয়ে যাচ্ছে।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে। সরকারের আশা, বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন ডলার  (১১৮ কোটি টাকা) ব্যয় হয়, এই উপগ্রহ উৎক্ষেপণে সেই অর্থ সাশ্রয় হবে।

তথ্যপ্রযুক্তিবিদ সুমন আহমেদ সাবিরের মতে, বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সম্ভাবনা পুরোটাই ব্যবসা কৌশলের ওপর নির্ভর করবে। বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগে ইন্টারনেট বা ব্রডব্যান্ড সংযোগ কাজ করে না, এসব ক্ষেত্রে স্যাটেলাইট বিশেষ ভূমিকা পালন করবে, যা আর্থিকভাবে মূল্যায়ন করা যাবে না।

এ ছাড়া যেসব প্রত্যন্ত অঞ্চলে টেলিযোগাযোগ সেবা পৌঁছানো সম্ভব হয়নি, এর মাধ্যমে সেই সেবাও শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন সুমন। তবে তিনি বলেন, ‘স্যাটেলাইট যুগে বাংলাদেশ খুবই নবীন, তাই প্রথমেই এর ব্যবসায়িক বিষয়টা বিবেচনা না করে গর্বের বিষয়টাই গুরুত্ব দেওয়া উচিত।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!