• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ধানের শীষ প্রতিকে ২২ আসনে লড়বে জামায়াত


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৯, ২০১৮, ০৭:৪১ পিএম
ধানের শীষ প্রতিকে ২২ আসনে লড়বে জামায়াত

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২০ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামীকে চুড়ান্তভাবে ২২টি আসনে ছাড় দিয়েছে বিএনপি। অনেক দর কষাকষির পর বিএনপি জামায়াতের সঙ্গে এই সমঝোতায় এসেছে।

এসব আসনে জামায়াত প্রার্থীরা বিএনপির নির্বাচনী প্রতীক ‘ধানের শীষ’ নিয়ে লড়বেন বলে রোববার (৯ ডিসেম্বর) দুপুরে নিশ্চিত করেছেন দলটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য এ টি এম আবদুল হালিম। তবে এর বাইরেও আরো অন্তত ১৫টি আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জামায়াত নেতারা।

রোববার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। অনেকেই প্রার্থিতা প্রত্যাহার করে নিতে পারেন বলে আভাস পাওয়া গেছে।

এর আগে শনিবার (৮ ডিসেম্বর) রাতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্টের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়। কিন্তু আসন সংখ্যা নিয়ে সন্তুষ্ট ছিলেন না জামায়াত নেতারা। শনিবার (৮ ডিসেম্বর) রাত এবং রোববার সকালে আরো আলোচনা হয়। শেষ পর্যন্ত ২২টি আসনে সমঝোতা হয়।

মুক্তিযুদ্ধে বিতর্কিত কমাকাণ্ডে জড়িত এ দলটির নিবন্ধন ও প্রতীক বাতিল করেছে নির্বাচন কমিশন। ফলে ২০ দলীয় জোটের অন্যান্য শরিক ও ঐক্যফ্রন্টের মতো তাদেরও ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে নির্বাচন করতে হচ্ছে।

জামায়াতে ইসলামী যে ২২টি আসনে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবে সেগুলো হচ্ছে : পিরোজপুর-১ শামীম বিন সাঈদী; ঢাকা-১৫ জামায়াতের সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান; কুমিল্লা-১১ সৈয়দ আবদুল্লাহ মো. তাহের; চট্টগ্রাম-১৫ শামসুল ইসলাম ও কক্সবাজার-২ হামিদুর রহমান আজাদ। ঠাকুরগাঁও-২ আবদুল হাকিম; দিনাজপুর-১ মোহাম্মদ হানিফ; দিনাজপুর-৬ আনোয়ারুল ইসলাম; নীলফামারী-২ মনিরুজ্জামান মন্টু; নীলফামারী-৩ আজিজুল ইসলাম; রংপুর-৫ গোলাম রব্বানী; গাইবান্ধা-১ মাজেদুর রহমান সরকার; সিরাজগঞ্জ-৪ রফিকুল ইসলাম খান; পাবনা-৫ ইকবাল হুসেইন; ঝিনাইদহ-৩ মতিউর রহমান; যশোর-২ আবু সাঈদ মুহাম্মদ শাহাদত হোসাইন; বাগেরহাট-৩ আবদুল ওয়াদুদ; বাগেরহাট-৪ আসনে আবদুল আলিম; খুলনা-৫ মিয়া গোলাম পরওয়ার; খুলনা-৬ আবুল কালাম আযাদ; সাতক্ষীরা-২ মুহাদ্দিস আবদুল খালেক ও সাতক্ষীরা-৪ গাজী নজরুল ইসলাম।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!