• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নীলক্ষেতে ৭ কলেজ শিক্ষার্থীদের অবরোধ


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৬, ২০১৯, ০২:৫১ পিএম
নীলক্ষেতে ৭ কলেজ শিক্ষার্থীদের অবরোধ

ঢাকা : রাজধানীর নীলক্ষেত অবরোধ করে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৭-১৮ সেশনের প্রথমবর্ষের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ জুলাই) বেলা ১১টায় নীলক্ষেত মোড়ে জড়ো হয়ে আন্দোলনে নামেন তারা। এই রিপোর্ট লেখা পর্যন্ত নীলক্ষেত মোড় অবরোধ করে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, ভালো পরীক্ষা দিয়েও স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বিষয়ে গণহারে ফেল করেছেন তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, কোনো শিক্ষার্থী সিজিপিএ ২-এর কম পেলে পরবর্তী বর্ষে তাকে উত্তীর্ণ করানো হয় না। আগে এ বিষয়ে কোনো নোটিশ না দিয়েই নতুন নিয়ম কার্যকর করা হচ্ছে। এতে বিপাকে পড়েছেন তারা। এই নিয়ম কার্যকরের ফলে অনেক শিক্ষার্থী দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হতে পারছেন না।

তিতুমীর কলেজের বাংলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীন রাসেল মাহমুদ জানান, ‘পরীক্ষা শেষ হয়েছে গত ডিসেম্বর আর আর ফল প্রকাশ করা হয়েছে এ মাসের ১৫ জুলাই। ফলাফলে আমাদের গণহারে ফেল করানো হয়েছে। সিজিপিএ ২-এর কম পেলে আমাদের মানোন্নয়ন পরীক্ষা দেয়ার কোনো সুযোগ নেই আমরা এই নিয়ম চাই না।’

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের আরও বেশি সেশনজটের মধ্যে ফেলে দিয়েছে। সঙ্গে সঙ্গে ফলাফলও তারা ৯০ দিনের মধ্যে প্রকাশ করতে পারছে না। ত্রুটিযুক্ত ফলাফলও তারা প্রকাশ করছে। এসবের সমাধান চান তাঁরা।

তাঁরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এর আগেও তাদের অনেক আশ্বাস দিয়েছেন। তবে এর কোনো বাস্তবায়ন তাঁরা দেখেননি। তাঁর অফিসে গিয়েও অনেকবার স্মারকলিপি দেওয়া হয়েছে, এতে কোনো কাজ হয়নি।

প্রসঙ্গত, এর আগে রোববার (১৪ জুলাই) ইডেন মহিলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজে ফলাফল বিপর্যয়ের বিরুদ্ধে বাংলা বিভাগে তালা দেন শিক্ষার্থীরা।

এর আগেও ইডেন কলেজের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ইংরেজি বিভাগের প্রকাশিত ফলাফলে ৩০০ জন শিক্ষার্থী প্রথম বর্ষে শুধু বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বিষয়ে অকৃতকার্য হন। পরে সব খাতা পুনর্নিরীক্ষণের আবেদন করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে পুনর্মূল্যায়ন করে প্রকাশিত ফলাফলে ৩-৪ জন ছাড়া বাকি সবাই কৃতকার্য হন।

এরিপোর্ট লেখা পর্যন্ত নীলক্ষেত মোড় অবরোধ করে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন শিক্ষার্থীরা।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!