• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
নির্দেশনা দেয়া হচ্ছে ভিডিও কনফারেন্সে

প্রকল্প বাস্তবায়নে জেলা প্রশাসনের আরো সংশ্লিষ্টতা চায় আইএমইডি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৯, ২০১৮, ০২:১৯ পিএম
প্রকল্প বাস্তবায়নে জেলা প্রশাসনের আরো সংশ্লিষ্টতা চায় আইএমইডি

ঢাকা : সরকারের বড় আকারের উন্নয়ন প্রকল্পে পূর্ণকালীন পরিচালক নিয়োগ দেওয়ার প্রবণতা থাকায় স্থানীয় প্রশাসনের ভূমিকা থাকে তুলনামূলকভাবে কম। তবে ভূমি অধিগ্রহণের মতো বেশ কিছু কাজ জেলা প্রশাসনের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। তা ছাড়া প্রকল্পে যেকোনো সমস্যার দ্রুত সমাধানেও ভূমিকা রাখতে পারে স্থানীয় প্রশাসন।

বিষয়টি বিবেচনায় নিয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে সংশ্লিষ্ট প্রকল্প এলাকার জেলা প্রশাসনের আরো বেশি সংশ্লিষ্টতা চাইছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। এরই অংশ হিসেবে ইতোমধ্যে সব জেলা প্রশাসক বরাবর আইএমইডির পক্ষ থেকে পত্র দেওয়া হয়েছে। এছাড়া সময়ে সময়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাঠানো হচ্ছে নির্দেশনা।

আইএমইডি সূত্র জানায়, সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের পরিধি বাড়লেও তদারকি কর্মকাণ্ডে নিয়োজিত জনশক্তি তেমন বাড়ছে না। ফলে কম খরচে দ্রুত নির্দেশনা পৌঁছে দিতে প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে। গত অর্থবছরের শেষদিকে ১০ জেলায় পরীক্ষামূলকভাবে ভিডিও কনফারেন্সের ব্যবস্থা করা হয়। চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ২৯ জেলার সঙ্গে ভিডিও কনফারেন্স করেছে আইএমইডি।

সূত্র জানায়, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার মাধ্যমে ভিডিও কনফারেন্স কার্যক্রমটি পরিচালিত হচ্ছে। চলতি অর্থবছরের ৬ জুলাই অনুষ্ঠিত হয় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সঙ্গে ভিডিও কনফারেন্স। এরপর ২০ জুলাই নেত্রকোনা, ৬ আগস্ট যশোর, ১৭ আগস্ট  কক্সবাজার, ২৭ আগস্ট পঞ্চগড়, ১৯ সেপ্টেম্বর মেহেরপুর, ২১ সেপ্টেম্বর রাজবাড়ী, ২৮ সেপ্টেম্বর রাজশাহী, ২৫ অক্টোবর বরিশাল, ১ নভেম্বর নোয়াখালী, ৬ নভেম্বর মৌলভীবাজার, ১৫ নভেম্বর কিশোরগঞ্জ, ১৯ নভেম্বর হবিগঞ্জ, ২১ নভেম্বর চাঁদপুর, ২৬ নভেম্বর নওগাঁ, ২৭ নভেম্বর সিলেট, ৭ ডিসেম্বর খুলনা ও জয়পুরহাট, ১১ ডিসেম্বর গাইবান্ধা ও ফেনী, ১২ ডিসেম্বর মাদারীপুর, ১৩ ডিসেম্বর সুনামগঞ্জ, ১৯ ডিসেম্বর পাবনা, ২৮ ডিসেম্বর নরসিংদী ও মুন্সীগঞ্জ, গত ১ জানুয়ারি মানিকগঞ্জ, ৩ জানুয়ারি নারায়ণগঞ্জ, ৪ জানুয়ারি জামালপুর এবং ৭ জানুয়ারি রাঙামাটি জেলার সঙ্গে ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

আইএমইডির সচিব মো. মফিজুল ইসলাম বলেন, আগে  বছরজুড়ে অল্প কিছু প্রকল্প পরিদর্শন করা হতো। বর্তমানে ১২শ’র বেশি প্রকল্পের সবগুলো তদারকির আওতায় এসেছে।  এ বিষয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইএমইডি অফিস থেকে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রকল্প সংশ্লিষ্ট কর্মীদের সঙ্গে আলোচনা করা হচ্ছে। কনফারেন্সে প্রকল্প বাস্তবায়নে কোনো সমস্যা থাকলে তা আলোচনায় উঠে আসছে। তাৎক্ষণিকভাবে সমস্যার সমাধানও দেওয়া হচ্ছে। এর ফলে প্রকল্পের গতি বাড়ছে বলে তিনি মনে করেন।

সূত্র জানায়, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে এডিপি বাস্তবায়নে ৪৪ হাজার ৩৩১ কোটি টাকা ব্যয় হয়েছে। এবার  ১ লাখ ৬৪ হাজার ৮৫ কোটি টাকার এডিপি বাস্তবায়ন করা হচ্ছে। শতকরা হিসেবে এডিপি বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ২৭ দশমিক শূন্য ২ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে ব্যয় হয়েছিল ৩৩ হাজার ৫৫৪ কোটি টাকা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!