• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রাথমিকের ১৮ হাজার শিক্ষককে এ মাসেই স্থায়ী পদোন্নতি


নিজস্ব প্রতিবেদক জুলাই ৬, ২০২০, ০৩:৪৭ পিএম
প্রাথমিকের ১৮ হাজার শিক্ষককে এ মাসেই স্থায়ী পদোন্নতি

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক থেকে চলতি দায়িত্বপ্রাপ্ত ১৮ হাজার প্রধান শিক্ষককে স্থায়ীভাবে পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আকরাম হোসেন সিনিয়র সচিব পদে পদোন্নতি পাওয়ার ১ দিনের মধ্যেই শিক্ষকদের স্থায়ী পদোন্নতির জন্য অধিদফতরকে নির্দেশ দেন।

দীর্ঘ ৯ বছর প্রাথমিক সহকারী শিক্ষকদের পদোন্নতি বন্ধ থাকায় শিক্ষকদের আন্দোলনের মুখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ২০১৭ সালে তড়িঘড়ি করে সিনিয়র সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক হিসেবে চলতি দায়িত্ব দেওয়া শুরু করে। পরে এই কাজের দায়িত্ব মন্ত্রণালয় থেকে অধিদফতরের উপর ন্যস্ত করা হয়।

মন্ত্রণালয়ের নির্দেশে অধিদফতর প্রায় ১৮ হাজার সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্বে পদায়ন করলেও বিভিন্ন মামলাজনিত কারণে সরাসরি পদোন্নতি দিতে পারেনি। এই নিয়ে শিক্ষকদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। কারণ শিক্ষকরা চলতি দায়িত্ব নয়; শতভাগ বিভাগীয় পদোন্নতি দাবী করে আসছিল।

এই বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি ও প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের কেন্দ্রীয় সদস্যসচিব মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, চলতি দায়িত্বের শিক্ষকদের স্থায়ী পদোন্নতি অবশ্যই ভালো উদ্যোগ। প্রাথমিক সহকারী শিক্ষকরা দীর্ঘদিন ধরে পদোন্নতি বঞ্চিত। ১১ তম গ্রেড সহ শতভাগ পদোন্নতি নিয়ে আমরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছি। গত ১৩ মে, ২০১৯ সালে শিক্ষকদের আন্দোলনের মুখে বর্তমান সিনিয়র সচিব মহোদয় প্রাথমিক শিক্ষা অধিদফতরে সহকারী শিক্ষক নেতাদের সাথে দীর্ঘ ৫ ঘন্টাব্যাপী আলোচনা করেন। সেখানে তিনি কমিটমেন্ট করেন সহকারী শিক্ষকদের সম্মানজনক স্কেলের পাশাপাশি প্রধান শিক্ষক, সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার সহ বিভিন্ন পদে শতভাগ পদোন্নতি দেওয়া হবে। এর জন্য সর্বশেষ শিক্ষক নিয়োগবিধি ২০১৯ এবং ১৯৮৫ সালের কর্মকর্তা নিয়োগ বিধির সমন্বয়ে একটা সমন্বিত নিয়োগবিধি করার কথাও সচিব মহোদয় বলেছিলেন। আমরা সচিব মহোদয়ের প্রতিশ্রুতির বাস্তবায়ন চাই। প্রধান শিক্ষক, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার, ইউআরসি ও পিটিআই ইন্সট্রাকটর পদে সরাসরি কোন নিয়োগ চাই না। আমরা চাই শতভাগ পদোন্নতি।

প্রাথমিক শিক্ষা অধিদফতর এর মহাপরিচালক জনাব মোঃ ফসি উল্লাহ বলেন, ১৮ হাজার প্রাথমিক শিক্ষককে আমরা মাসেই স্থায়ী পদোন্নতি দেব। এর জন্য তাদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন সহ কিছু কাগজপত্র চাওয়া হয়েছে। এছাড়া শূন্য পদগুলোতে আমরা নীতিমালা অনুযায়ী দ্রুত নিয়োগ বা পদোন্নতির ব্যবস্থা করব। এই বছরই প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য ২৬ হাজার শিক্ষক সহ ৪০ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!