• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
মনোনয়ন বোর্ডে ভিডিও কনফারেন্সে তারেক রহমান

প্রার্থী চূড়ান্ত করছে বিএনপি


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৮, ২০১৮, ১০:৪৬ পিএম
প্রার্থী চূড়ান্ত করছে বিএনপি

ঢাকা : রংপুর বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারের মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু করেছে বিএনপির পার্লামেন্টারি বোর্ড। এই সাক্ষাৎকারে মনোনয়ন বোর্ডের প্রধান হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে লন্ডন থেকে যুক্ত হন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। মনোনয়ন প্রত্যাশীদের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করছেন তিনি।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে রোববার (১৮ নভেম্বর) সকাল ৯টা থেকে এ সাক্ষাৎকার শুরু হয়। সকালে রংপুর বিভাগে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার এবং বিকালে রাজশাহী বিভাগের প্রার্থীদেরও সাক্ষাৎকার নেওয়া হয়।

বিএনপির মনোনয়ন বোর্ডে উপস্থিত ছিলেন- দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বোর্ডের আরেক সদস্য স্থায়ী কমিটির নেতা মির্জা আব্বাস অনুপস্থিত ছিলেন।

সাক্ষাৎকার দিয়ে বের হওয়া একাধিক মনোনয়ন প্রত্যাশীর সঙ্গে কথা হয়। তারা বলেন, মোটা দাগে মূলত তিনটি প্রশ্নই করছেন তারেক রহমান ও বোর্ডের অন্য সদস্যরা। তারেক রহমান প্রার্থীদের কাছে জানতে চাচ্ছেন কেন দল থেকে মনোনয়ন দেওয়া হবে। আন্দোলন সংগ্রামে তার অবদান কী, মনোনয়ন দিলে জয়লাভ করার সম্ভাবনা কতটুকু।

দিনাজপুর-৪ আসন থেকে বিএনপির মনোনয়ন প্রত্যাশী হিসেবে সাক্ষাৎকার দিয়েছেন জেলা কমিটির সদস্য অ্যাডভোকেট আব্দুল হালিম। তিনি বলেন, এই আসনে আমরা ৪ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছি। আমার কাছে তারেক রহমান জানতে চেয়েছেন কেন দল আমাকে মনোনয়ন দেবে? মনোনয়ন দিলে আমার জয়ের সম্ভাবনা কতটুকু?

তারেক রহমানের প্রশ্নের উত্তরে আমি বলেছি, ‘দীর্ঘ ২৫ বছর আমি বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত আছি। আর এই আসনে অপর দুই মনোনয়ন প্রত্যাশী আখতারুজ্জামান ও হাফিজুর রহমানের মধ্যে দ্ব›দ্ব রয়েছে। আমার সঙ্গে কারও দ্ব›দ্ব নেই। তাই আমাকে মনোনয়ন দিলে ধানের শীষকে আমি এমপি উপহার দিতে পারবো।’ এসময় দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করারও পরামর্শ দিয়েছেন তারেক রহমান বলেও জানান আব্দুল হালিম।

পঞ্চগড়-২ আসনে প্রার্থিতার লড়াইয়ে আছেন ফরহাদ হোসেন ফরহাদ। সাক্ষাৎকার দিয়ে এসে তিনি বলেন, আমার কাছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম জানতে চেয়েছেন ‘কেন আমি নির্বাচন করতে চাই? অন্য কাউকে মনোনয়ন দিলে আমি কাজ করবো কিনা।’

এছাড়া তারেক রহমান জানতে চেয়েছেন, ‘নির্বাচনি এলাকার নেতাকর্মীদের সঙ্গে আমার কেমন সম্পর্ক রয়েছে।’ এসব প্রশ্নের জবাবে আমি বলেছি, খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ভোটারদের কাছে গিয়ে ভোট চাইবো।

ঠাকুরগাঁও-৩ আসন থেকে ধানের শীষের প্রার্থী হতে সাক্ষাৎকার দিয়েছেন পীরগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি জাহিদুর রহমান জাহিদ। তিনি বলেন, আমার কাছে তারেক রহমানের প্রশ্ন ছিল, ‘আপনি তো এর আগেও নির্বাচন করেছেন। কিন্তু জয়লাভ করতে পারেননি। এখন কেন আবার নির্বাচন করতে চান?’ এর উত্তরে আমি বলেছি, ‘আগে তিনবার ধানের শীষে নির্বাচন করেছি। এবার দলের সবাই আমার সঙ্গে থাকলে আমি জয়লাভ করতে পারবো।’

এই আসনের জন্য বিএনপি থেকে ১০ জন নেতা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন জানিয়ে জাহিদ বলেন, ‘প্রত্যাশী সবাইকে এলাকায় গিয়ে গণসংযোগ চালাতে বলেছেন তারেক রহমান। পরে জানিয়ে দেওয়া হবে কাকে দল নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন দিয়েছে।’

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে বর্তমানে কারাগারে রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। অন্যদিকে, চিকিৎসার উদ্দেশে প্যারোলে মুক্তি নিয়ে বর্তমানে লন্ডনে অবস্থান করছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় তার যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। এছাড়াও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাসহ একাধিক মামলায় বিভিন্ন মেয়াদে শাস্তি হয়েছে তারেক রহমানের।

এদিকে, নির্ধারিত সূচি অনুযায়ী আজ সোমবার বরিশাল ও খুলনা বিভাগ; আগামীকাল মঙ্গলবার চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট; বুধবার ময়মনসিংহ, ফরিদপুর ও ঢাকা বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার হবে।

এই সাক্ষাৎকারের কারণে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের সামনের সড়কের মোড়ে পুলিশের ব্যারিকেড দেওয়া হয়েছে।
মনোনয়নপ্রত্যাশীদের ফরম জমার রশিদ নিয়ে আসতে বলা হয়েছে। তাদের কর্মী-সমর্থক নিয়ে আসতে নিষেধ করা হলেও অনেকেই ১০/১২ জনকে সঙ্গী করে এসেছেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!