• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বেতন বৈষম্য ও এমপিওভুক্তির দাবিতে শিক্ষক দিবসে সমাবেশের ডাক


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৭, ২০২০, ০৪:০১ পিএম
বেতন বৈষম্য ও এমপিওভুক্তির দাবিতে শিক্ষক দিবসে সমাবেশের ডাক

ছবি: সংগৃহীত

ঢাকা: আগামী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণার দাবিতে সমাবেশ করবে বাংলাদেশ শিক্ষক সমিতি। রোববার (২৭ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন করে তারা। বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মো. নজরুল ইসলাম রনির সভাপতিত্বে এসময় বিভিন্ন শিক্ষক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এ সময় নজরুল ইসলাম রনি বলেন, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন বৈষম্য আকাশছোঁয়া। শতকরা ২৫ শতাংশ ঈদ বোনাস দীর্ঘ ১৬ বছরেও পরিবর্তন হয়নি। এক হাজার টাকা বাড়িভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা এবং সামান্য বেতন নিয়ে করোনার এ দুঃসময়ে গৃহবন্দি শিক্ষক-কর্মচারীরা চরম অর্থকষ্টে দিনযাপন করছেন।

বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের আয়োজন করেন।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, অনার্স-মাস্টার্স শিক্ষকদের দীর্ঘ ২৮ বছরেও এমপিওভুক্ত করা হয়নি। শিক্ষকদের বদলি প্রথা চালু নেই। শিক্ষকদের শিক্ষা সহায়ক ভাতা নেই। তাই মুজিববর্ষে এ শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ ঘোষণা এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে।

এদিকে বর্তমান প্রেক্ষাপটে মাধ্যমিক স্তরে পাবলিক পরীক্ষায় পাসের হার সন্তোষজনক হলেও শিক্ষার গুণগতমান প্রশ্নাতীত নয়। শিক্ষা জাতীয়করণ হলে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষায় আগ্রহী হবে এবং নিঃসন্দেহে শিক্ষার গুণগত মান বাড়বে। এছাড়া শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা হলে দরিদ্র জনগোষ্ঠীর শিক্ষাব্যয় অনেকাংশে যেমন হ্রাস পাবে, তেমনি শিক্ষার্থীদের ঝরেপড়া রোধ করাও সম্ভব হবে।

এ সময় আয়োজন থেকে আগামী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষা জাতীয়করণের ঘোষণা দিয়ে মুজিববর্ষকে স্মরণীয় করে রাখার জন্য সরকারের প্রতি বিনীত আহ্বান জানানো হয়।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!