• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মাঠে নামছে সেনাবাহিনী


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৩, ২০১৮, ১২:৫৭ পিএম
মাঠে নামছে সেনাবাহিনী

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সোমবার (২৪ ডিসেম্বর) মাঠে নামছে সেনাবাহিনী। ‘ইনস্ট্রাকশন রিগার্ডিং ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ অনুযায়ী ২ জানুয়ারি পর্যন্ত আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবে সেনা সদস্যরা। এরইমধ্যে এর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তবে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, এ বিষয়ে বিস্তারিত জানাবে নির্বাচন কমিশন (ইসি)। যদিও দুদিন আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী রাজনৈতিক দলগুলোর সঙ্গে একাধিক বৈঠকের পর আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতার জন্য সেনাবাহিনী নামানোর সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)। সিদ্ধান্ত অনুযায়ী ২৪ ডিসেম্বর সোমবার মাঠে নামছে সেনাবাহিনী।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জারি করা এক প্রজ্ঞাপনে সেনাবাহিনী নির্বাচনকালীন সময়ে কী দায়িত্ব পালন করবে তা বিস্তারিত জানানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘ইনস্ট্রাকশন রিগার্ডিং ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ অনুযায়ী ২ জানুয়ারি পর্যন্ত আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবে সেনা সদস্যরা।

তারা মূলত জেলা, উপজেলা ও মহানগর এলাকার সংযোগস্থলে (নডাল পয়েন্ট) অবস্থান করবেন এবং প্রয়োজন অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে টহল ও অন্যান্য আভিযানিক কার্যক্রম পরিচালনা করবেন। তবে নির্বাচনকালীন সময়ে সারা দেশে কত প্লাটুন সেনাসদস্য নামানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জারি করা প্রজ্ঞাপনে তা উল্লেখ করা হয়নি।

এ বিষয়ে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) একজন কর্মকর্তা (সহকারী পরিচালক) রোববার বলেন, ‘বিষয়টি নিয়ে যা কিছু জানানোর নির্বাচন কমিশন (ইসি) জানাবে। দায়িত্ব নির্বাচন কমিশনের।’ তবে সেনাবাহিনী মাঠে নামানোর সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ২৪ ডিসেম্বর থেকে আগামী ২ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবেন সেনাবাহিনীর সদস্যরা। রিটার্নিং কর্মকর্তা সহায়তা চাইলে আইনশৃঙ্খলা রক্ষার জন্য অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে তারা সহায়তা করবেন। রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সমন্বয় করে প্রয়োজন অনুসারে উপজেলা থানায় সশস্ত্র বাহিনীর সদস্যদের নিয়োগ করা হবে।

রিটার্নিং কর্মকর্তা বা প্রিজাইডিং কর্মকর্তার চাহিদার পরিপ্রেক্ষিতে ভোটকেন্দ্রের ভেতরে বা ভোট গণনাকক্ষের শান্তি-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন সশস্ত্র বাহিনীর সদস্যরা। পরিস্থিতি বিবেচনায় প্রয়োজন অনুযায়ী বা নির্দেশক্রমে গুরুত্বপূর্ণ সড়ক-মহাসড়কের নিরাপত্তা নিশ্চিত করবেন। সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনে ইসির কাজে যাবতীয় সহায়তা দেবে সেনাবাহিনী।

পরিপত্রে আরও বলা হয়েছে, অবৈধ সমাবেশ ছত্রভঙ্গ করতে সশস্ত্র বাহিনীকে ডাকা হলে, তারা ফৌজদারি কার্যবিধির ১২৭ থেকে ১৩২ ধারা অনুযায়ী কাজ করবে। এ ক্ষেত্রে অন্য কোনো উপায়ে বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করা না গেলে ঘটনাস্থলে থাকা সর্বোচ্চ পদের ম্যাজিস্ট্রেট সমাবেশ ছত্রভঙ্গ করার জন্য সামরিক শক্তি প্রয়োগ ও গ্রেফতারের নির্দেশ দিতে পারবেন।

জরুরি পরিস্থিতিতে যদি কোনো ম্যাজিস্ট্রেটের সঙ্গে যোগাযোগ করা সম্ভব না হয়, সেক্ষেত্রে কমিশন্ড অফিসার সমাবেশ ছত্রভঙ্গ করার জন্য সামরিক শক্তি প্রয়োগ এবং গ্রেফতার করার নির্দেশ দিতে পারবেন।


সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!