• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘মেডিকেলে সমন্বিত ভর্তি হলে বিশ্ববিদ্যালয়ে কেন নয়’


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১০, ২০১৯, ০৮:৩৪ পিএম
‘মেডিকেলে সমন্বিত ভর্তি হলে বিশ্ববিদ্যালয়ে কেন নয়’

ফাইল ফটো

ঢাকা: মেডিকেল কলেজের মতো সব পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে একসঙ্গে ভর্তি পরীক্ষা নেয়ার পক্ষে মতো দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (১০ এপ্রিল) সচিবালয়ে শিক্ষা বিষয়ক প্রতিবেদকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

শিক্ষার্থী ও অভিভাবকদের দুর্ভোগ কমাতে বড় বিশ্ববিদ্যালয়গুলো এ লক্ষ্যে সরকারকে সহযোগিতা করবে বলেও আশা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, আমি জানি কিছু কিছু বিশ্ববিদ্যালয়, বড় বিশ্ববিদ্যালয়, অন্যান্য বিশ্ববিদ্যালয় নানান কারণে তারা এর বিরোধিতা করে। কিন্তু সমন্বিত ভর্তি পরীক্ষাটি শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য খুবই জরুরি।

গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার পক্ষে নিজের অবস্থান তুলে ধরে তিনি বলেন, অনেক হয়রানি কমে যায়, অর্থ অপচয় কমে যায়, কষ্ট কমে যায়। বিশেষ করে নারী শিক্ষার্থীদের পক্ষে সম্ভব না সারা দেশে এখানে ওখানে সেখানে গিয়ে পরীক্ষায় অংশ নেয়া।

শিক্ষামন্ত্রী বলেন, অনেক সময় আমি শুনি ছেলেরা মসজিদে রাতে ঘুমিয়ে পরীক্ষা দেয়। মেয়েরা কোথায় গিয়ে থাকবে? তাদের বাবা-মা এবং সব বাব-মায়ের পক্ষে কি তা সম্ভব? এটা তো সম্ভবও নয়।

দীপু মনি বলেন, আমরা যদি মেডিকেল ভর্তি পরীক্ষা সমন্বিত করতে পারি, তাহলে কেন অন্য ভর্তি পরীক্ষা সমন্বিত করতে পারব না? আমার বিশ্বাস, আমাদের যদি সবার একটু সদিচ্ছা থাকে, তাহলে নিশ্চয়ই আমরা পারব। এক্ষেত্রে আমি আশা করি বিশ্ববিদ্যালয়গুলো তাদের সহযোগিতা দেবেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!