• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শিক্ষকতা এখন চামড়া ব্যবসার জায়গা দখল করেছে


জবি প্রতিনিধি এপ্রিল ১৭, ২০১৯, ১২:৪৮ পিএম
শিক্ষকতা এখন চামড়া ব্যবসার জায়গা দখল করেছে

জবি : ফেনীর সোনাগাজীর মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীডন করে আগুনে পুড়িয়ে হত্যা করার প্রতিবাদে ও দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ মানববন্ধনের আয়োজন করেন।

মানব বন্ধনে একাত্মতা প্রকাশ করে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন,  একজন মাদরাসা শিক্ষার্থীর উপর এমন পাশবিক নির্যাতনের সাথে ঐ মাদ্রাসার শিক্ষক ছাত্র এবং ছাত্রীসহ অনেকেই জড়িত । আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় পরিবার সম্মিলিত ভাবে এর দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানাচ্ছি যাতে এমন ঘটনা আর কোন শিক্ষাপ্রতিষ্ঠানে হতে না দেখি।

তিনি আরো বলেন, অনেকেই মনে করেন কেবল শিক্ষা প্রতিষ্ঠানে এসব ঘটনা বেশি ঘটছে। আসলে বিষয়টা তা না। অন্য অনেক জায়গায় এমন ঘটনা ঘটে । কিন্তু আমরা মিডিয়ার কারণে হোক বা ফোকাসিং না হওয়ার কারণে হোক শুধু শিক্ষা প্রতিষ্ঠানের ঘটনাই বেশি দেখি। যারা শিক্ষক তারা কিন্তু এই সমাজ থেকেই আসছে। শিক্ষকতা একসময় ব্রত ছিল। আগের শিক্ষকরা আর্থিকভাবে অস্বচ্ছল ছিল। অনেক দারিদ্র জীবন যাপন করতো তারা।  কিন্তু  আমরা আন্দোলন করে শিক্ষকতা পেশাটাকে আকর্ষনীয় করে তুললাম। একসময় শিক্ষকতায় মেধাবীরা আসতো না। আমরা করতে চেয়েছিলাম আকর্ষনীয় , হয়ে গেছে লোভনীয়। এখন শিক্ষকতা একটা লোভনীয় পেশায় রুপ নিয়েছে। যাদের চামড়ার ব্যবসা, মাছের ব্যবসা করার কথা ছিল কিংবা  কালো টাকা হালাল করার জন্যও অনেকে শিক্ষাপ্রতিষ্ঠান করে তার প্রধান হয়ে বসে পড়েন। মাদ্রাসা করার প্রবণতা সবচেয়ে বেশি।

জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মদের সঞ্চালনায় মানব বন্ধনে সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দিপীকা রাণী সরকার।

এসময় আরো বক্তব্য রাখেন অধ্যাপক ড. পরিমল বালা, অধ্যাপক ড. শাহজাহান, অধ্যাপক ড. শামীমা বেগম, অধ্যাপক ড. গোলাম মোস্তফা, অধ্যাপক ড. হোসনে আরা জলী, জবি নীল দলের সভাপতি অধ্যাপক ড. জাকারিয়া মিয়া,  সাধারণ সম্পাদ ড. মোস্তফা কামাল প্রমূখ।

 মানব বন্ধনে শিক্ষকদের সাথে স্বতস্ফুর্ত অংশগ্রহণ করেন সাধারণ শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারীসহ অনেকেই।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!