• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

শুধু মুক্তিযুদ্ধেই নয়, ভাষা আন্দোলনেও অবদান ছিল জাতির পিতার


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৮, ২০১৯, ০৯:০১ পিএম
শুধু মুক্তিযুদ্ধেই নয়, ভাষা আন্দোলনেও অবদান ছিল জাতির পিতার

ঢাকা : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল মহান মুক্তিযুদ্ধ নয়, ভাষা আন্দোলনেও অসামান্য অবদান রেখেছেন। হাতে গোণা দুয়েকজন সে অবদানের কথা বললেও অনেকেই সেসব কথা বলতেন না বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৮ মার্চ) বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত আলেচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত এই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ভাষা আন্দোলনে তার যে অবদান, একসময় সে ইতিহাস হারিয়ে গেছে। অনেক জ্ঞানী-গুণী মানুষও উল্লেখ করতেন না তার অবদান। ১৯৪৮ সালে বঙ্গবন্ধু যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন, তখন থেকেই বঙ্গবন্ধু ভাষার জন্য আন্দোলন শুরু করেন। ওই বছরই তিনি ভাষা আন্দোলন করতে গিয়ে গ্রেফতার হয়েছেন। তার এসব অবদানের কথা অনেকেই জানতেন, কিন্তু লিখতেন না, বলতেন না।

জাতির পিতার ভাষা আন্দোলনের অবদানের এসব তথ্য একসময় মুছে দেওয়া হয়েছিল এমন কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, জাতির পিতার বিরুদ্ধে পাকিস্তানি বাহিনী ১৯৪৮ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত যেসব রিপোর্ট করে, ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর আমি সেসব রিপোর্ট সংগ্রহ করেছিলাম। সেসব গোয়েন্দা রিপোর্টেই ভাষা আন্দোলনে জাতির পিতা কী করেছিলেন, সেসব তথ্য সংগ্রহ করি। তখন আমি ভাষা আন্দোলন নিয়ে অনেক বক্তব্য দেই। অনেকেই তখন আমার বিরুদ্ধে লেখা লিখেছিলেন। তারা বলেন, আমি নাকি তথ্য আবিষ্কার করেছি।

শেখ হাসিনা বলেন, কেউ কেউ অবশ্য সেসব কথার উত্তরে লিখলেন। কিন্তু আজ সেই সত্য প্রকাশিত হয়েছে। ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, গোয়েন্দা নথি- এগুলো একে একে প্রকাশ করতে শুরু করেছি। এরই মধ্যে দুই খণ্ডে গোয়েন্দা নথি বের হয়েছে। এর মধ্যে দ্বিতীয় খণ্ডে রয়েছে ১৯৫২ সালে জাতির পিতা যেসব কাজ করেছেন, সেগুলোর কথা।

প্রধানমন্ত্রী বলেন, তবে স্বাধীনতার কথা বঙ্গবন্ধু কখনো প্রকাশ্যে বলেননি। যেহেতু তিনি স্বাধীনতার সংগ্রাম করবেন, সেহেতু যখন যতটুকু প্রয়োজন, সেই অনুযায়ী ধাপে ধাপে তিনি আন্দোলন-সংগ্রাম এগিয়ে নিয়ে গেছেন। শোষণ আর বঞ্চনার কথা মানুষের মাঝে পৌঁছে দিয়েছেন, মানুষের মধ্যে স্বাধীনতার আকাঙ্ক্ষা তৈরি করেছেন।

১৯৭১ সালের সেই অসহযোগ আন্দোলনকে কীভাবে সশস্ত্র বিপ্লবে রূপ দেওয়া যায়, ধীরে ধীরে পরিকল্পিভাবে একটার পর একটা পদক্ষেপ নিয়ে তিনি সেই পরিস্থিতি তৈরি করেন। তারই ফল আমাদের মহান মুক্তিযুদ্ধও তাতে বিজয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!