• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘নিউইয়র্কে আইনি সহায়তা পাবে অবৈধ অভিবাসীরা&r


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৮, ২০১৬, ০৬:১০ পিএম
‘নিউইয়র্কে আইনি সহায়তা পাবে অবৈধ অভিবাসীরা&r

সোনালীনিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বসবাসরত সব অবৈধ অভিবাসীরা এখন থেকে আইনি সহায়তা পাবে বলে জানিয়েছেন নিউইয়ার্ক সিটি কাউন্সিলের স্পিকার মেলিসা মার্ক ভিবোরিটো। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর দেড়টায় নিউইয়র্ক সিটি কাউন্সিল আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মেলিসা মার্ক ভিবোরিটো বলেন, অভিবাসীদের স্বর্গরাজ্যের নাম নিউইয়র্ক সিটি। তারাই এই শহর গড়ার পেছনের কারিগর। তাই অন্যায়ভাবে কোনো অভিবাসীকে দেশত্যাগে সমর্থন করবে না সিটি প্রশাসন।

সংবাদ সম্মেলনে মেলিসা মার্ক কাগজপত্রহীন অভিবাসীদের আইনি সহায়তায় বিশেষ বাজেট বরাদ্দের কথা জানিয়ে বলেন, ডিপোর্টেশন আতঙ্কে না ভুগে আপনারা নির্বিঘ্নে কাজ চালিয়ে যান।

সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান সম্পর্কে টাইম টেলিভিশনের এক প্রশ্নের জবাবে স্পিকার বলেন, এনওয়াইপিডি কিংবা সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বিভাগ যদি অন্যায়ভাবে কোনো অভিবাসীকে হয়রানি করতে যায়, সে বিষয়েও সিটি প্রশাসনের তরফ থেকে যথাযথ আইনি নির্দেশনা দেওয়া আছে। তারপরও কেউ যদি এ ধরনের পরিস্থিতির মুখোমুখি হন সঙ্গে সঙ্গে সিটি কাউন্সিলের সংশ্লিষ্ট বিভাগে ফোন করে অবহিত করবেন। পাশাপাশি আইনজীবীকে জানাতে হবে। কোনো ধরনের আইডি বা তথ্য ওই বাহিনীকে দিতে হবে না।

সংবাদ সম্মেলনে অংশ নেওয়া পাবলিক অ্যাডভোকেট লেটিসিয়া জেমস বলেন, নিউইয়র্ক সিটির ইমেজ ক্ষুণ্ণ নয়, ইমেজ রক্ষায় কাজ করছেন অভিবাসীরা। অভিবাসীরাই আজকের নিউইয়র্ক গড়ার পেছনের কারিগর। স্ট্যাচু অব লিবার্টির মান রক্ষায় তারা অঙ্গীকারাবদ্ধ।

সংবাদ সম্মেলনে নিউইয়র্কে যুক্তরাষ্ট্রে বসবাসকারী কাগজপত্রহীন অভিবাসীদের সম-অধিকার নিশ্চিতে ২০১৪ সাল থেকে বিনামূল্যে এনওয়াসি আইডি বিতরণের বিষয়টিও তুলে ধরা হয়। স্পিকার ও সিটি কাউন্সিলের এই ঘোষণায় উচ্ছ্বাস প্রকাশ করেন নিউইয়র্কে বসবাসকারী কাগজপত্রহীন বাংলাদেশিরা।

অভিবাসী ইস্যুতে ২০১৪ সালের শেষ দিকে এক নির্বাহী আদেশ জারি করেন প্রেসিডেন্ট বরাক ওবামা। রিপাবলিকানদের তীব্র বিরোধিতার মুখে প্রেসিডেন্টের ওই আদেশে দেশটির প্রায় ৫০ লাখেরও বেশি কাগজহীন অভিবাসী স্বপ্নের জাল বুনেছিলেন। কিন্তু বিদায়ী বছরের শেষ দিকে ওবামা প্রশাসনের আরেকটি ঘোষণায় সেই স্বপ্ন রূপ নিয়েছে আতঙ্কে।

 

Wordbridge School
Link copied!