• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অবশেষে ডিআরএসে রাজি ভারত


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২১, ২০১৬, ০৭:০৮ পিএম
অবশেষে ডিআরএসে রাজি ভারত

অবশেষে নিজেদের সিদ্ধান্ত বদলাতে বাধ্য হল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ইংল্যান্ডের বিরুদ্ধে আসছে সিরিজেই পরীক্ষামুলকভাবে চালু হতে যাচ্ছে ডিসিশিন রিভিউ সিস্টেম বা ডিআরএস। বিসিসিআই এতদিন ডিআরএসের বিরোধিতা করে আসছিল। 

তবে ডিআরএস যে শর্তসাপেক্ষে ব্যবহার করা হবে কয়েকদিন আগেই এমন ইঙ্গিত দিয়েছিলে বিসিসিআই প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর। শর্তটা এরকম, এলবিডব্লিউয়ের বেলায় হক আই প্রযুক্তি ব্যবহার করা যাবে না। বিসিসিআইয়ের যুক্তি, এই প্রযুক্তি সঠিক নয়।

শুক্রবার (২১ অক্টোবর) অনুরাগ ঠাকুর বলেন,‘ এলবিডব্লিউ নিয়ে আমাদের সব সুপারিশ আইসিসি মেনে নিয়েছে। আগে যে পদ্ধতি ব্যবহার করা হত এটা তার চেয়ে উন্নত। ইংল্যান্ডের বিপক্ষে পরীক্ষামুলক ডিআরএস চালু হবে। আমরা ফলাফল বিচার করে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেব।’

ভারত শুরু থেকেই গো ধরেছিল যে তারা ডিআরএস চালু করবে না। আইসিসিও শুরু থেকেই বিসিসিআইকে ডিআরএস চালু করার জন্য চাপ দিয়ে আসছিল। অন্য সব দেশ ডিআরএস মেনে নিলেও বেশ কিছু ত্রুটি দেখিয়ে বিসিসিআই ডিআরএস মানছিল না। আইসিসির নিয়ম অনুযায়ী দুই দেশের বোর্ড রাজি হলে তবেই চালু হত ডিআরএস ব্যবস্থা। 

কিন্তু ভারত কখনো ডিআরএসে রাজি হয়নি। এই প্রথম তারা কোন দ্বিপাক্ষিক সিরিজে ডিআরএসে পদ্ধতিতে সম্মতি দিল। এ নিয়ে বিসিসিআই কিছুটা আত্মপক্ষ সমর্থন করে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে,‘ এর আগে অপারেটরের সামান্য ভুলে হক আই ভুল সিদ্ধান্ত দিত। এখনকার ব্যবস্থায় অপারেটরের ওপর নির্ভরতা কমায় ভুলের সম্ভাবনাও কমেছে।’

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!