• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আজ হারলেও ফাইনাল খেলতে পারবে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২৩, ২০১৮, ০৪:২২ পিএম
আজ হারলেও ফাইনাল খেলতে পারবে বাংলাদেশ

ফাইল ছবি

ঢাকা: ‘এখনও ফাইনাল খেলা সম্ভব। হতাশ হওয়ার কিছু নেই’ ভক্তদের উদ্দেশে আশারবাণী বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার। তবে কাজটা মোটেও সহজ হবে না টাইগারদের জন্য। আজ আফগানদের বিপক্ষে জয় নিশ্চিত করতে হবে লাল সবুজের দলকে। তাহলেই কেবল দ্বিতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনালে খেলার সম্ভাবনা থাকবে।

রোববার (২৩ সেপ্টেম্বর) বিকালে আবুধাবিতে সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। দু’দলের জন্যই ম্যাচটি সমান গুরুত্বপূর্ণ। শেষ দুটি ম্যাচে বাংলাদেশি ব্যাটসম্যানদের পারফরম্যান্স ছিল জঘন্য। ২০০ রানের গণ্ডিও পেরোতে পারেনি মাশরাফির দল। অথচ আফগানিস্তান উল্টোটাই করে দেখাচ্ছে। প্রথম পাওয়ারপ্লেতে তাদেরকে দারুন শুরু এনে দিচ্ছেন মোহাম্মদ শাহজাদ ও ইহসানউল্লাহ। কিন্তু পুরো ব্যর্থ লিটন দাস আর নাজমুল হোসাইন শান্ত।

লিটন-শান্তর ওপেনিং জুটির ব্যর্থতায় আচমকা বাংলাদেশ থেকে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে সৌম্য সরকার ও ইমরুল কায়েসকে। ব্যাটিংয়ের পরিকল্পনা নিয়ে মাশরাফি বলেন, ‘আমরা আসলে প্রথমে রানই চাচ্ছি না। প্রথম দশ ওভারে ৬০ রান করতে হবে এমন কোনো কথা নেই। দুই প্রান্তে দুই নতুন বল, একটু সময় নিয়ে খেললে সহজ হয়ে যায়। তবে শুরুতে দ্রুত উইকেট হারালে মিডল অর্ডারের ওপর বেশি চাপ পড়ে যায়। সব সময় মিডল অর্ডার শুরু থেকেই ভালো করবে এমন প্রত্যাশা করা কঠিন।’

আজ ম্যাচটি বাংলাদেশ ও আফগানিস্তানের জন্য টিকে থাকার লড়াই। ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে এই ম্যাচে জয় জরুরি দুই দলের জন্যই। আফগানরা যেভাবে ব্যাটিং-বোলিংয়ে দারুণ পারফরম্যান্স দেখাচ্ছে তাতে এটা নিশ্চিত যে আরও একটি কঠিন পরীক্ষা অপেক্ষা করছে বাংলাদেশের সামনে।

এদিকে টানা দ্বিতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনালে খেলার সম্ভাবনা ভালোভাবেই আছে বাংলাদেশের। এবং কাজটা করতে খুব কঠিন কোনো সমীকরণও মেলাতে হবে না। সেক্ষেত্রে আজকের ম্যাচটা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। আজ আফগানিস্তানের বিপক্ষে জয় পেলেই বাংলাদেশ ২৬ তারিখের ম্যাচ নিয়ে আশায় বুক বাঁধতে পারবে। এ ধরনের টুর্নামেন্টে পরবর্তী রাউন্ডে যাওয়ার সবচেয়ে মুখস্থ সমীকরণ হলো প্রথম ম্যাচে কোনো প্রতিপক্ষের কাছে হেরে গেলে সে দলের শুভকামনা করা। অর্থাৎ বাংলাদেশ যেহেতু এরই মাঝে ভারতের কাছে হেরে বসেছে, এখন বাংলাদেশকে আশা করতে হবে ভারত তাদের পরবর্তী ম্যাচগুলোতেও যেন জয় পায়। টানা তিন জয়ে সুপার ফোরের সেরা দল হিসেবে তখন ফাইনালে চলে যাবে।

বাংলাদেশ আজ আফগানিস্তানের বিপক্ষে জয় পাওয়ার পর পাকিস্তান ম্যাচের জন্য প্রস্তুত হবে। ২৬ তারিখ বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ তখন অলিখিত সেমিফাইনালে পরিণত হবে। সে ম্যাচে জয় পেলেই তখন দ্বিতীয় সেরা হিসেবে ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। আর পাকিস্তান একমাত্র জয় নিয়ে নিয়ে তৃতীয় হয়ে সন্তুষ্ট হবে। এ সমীকরণে তিনটি হার নিয়ে সবার আগে বিদায় নেবে আফগানিস্তান। অর্থাৎ তখন পয়েন্ট টেবিলের চেহারা দাঁড়াবে—ভারত ৬, বাংলাদেশ ৪, পাকিস্তান ২ ও আফগানিস্তান ০।

এমনকি বাংলাদেশের কাছে হেরে আফগানিস্তান যদি ভারতকে হারিয়েও দেয়, তখনো বাংলাদেশের কোনো সমস্যা হবে না। পাকিস্তানকে হারালেই ভারতকে সঙ্গী করে ফাইনালে যাবে বাংলাদেশ। তখন পয়েন্ট টেবিলের চেহারা দাঁড়াবে—ভারত ৪, বাংলাদেশ ৪, পাকিস্তান ২ ও আফগানিস্তান ২। আর যদি পাকিস্তান ভারতকে হারিয়ে দেয় এবং ভারত আফগানিস্তানের কাছে হেরে বসে, তখন ভারত নয়, পাকিস্তান হবে বাংলাদেশের সঙ্গী। তখন পয়েন্ট টেবিল—পাকিস্তান ৪, বাংলাদেশ ৪, ভারত ২ ও আফগানিস্তান ২।

কিন্তু আজ যদি বাংলাদেশ হেরে যায়, তখন ভারতের ম্যাচগুলো মহাগুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। তখন বাংলাদেশকে আশায় থাকতে হবে পাকিস্তান যেন কোনোভাবেই ভারতকে না হারায়। সে ক্ষেত্রে বাংলাদেশের এশিয়া কাপের স্বপ্ন আজই শেষ হয়ে যাবে। আর যদি ভারত জয় পায়, তবে বাংলাদেশের ফাইনাল স্বপ্ন ২৬ তারিখ পর্যন্ত লম্বা হবে। সে ক্ষেত্রে আফগানিস্তানকে ভারতের কাছে ২৫ তারিখ হারতে হবে এবং পাকিস্তানকে হারানোর কাজটা একটু ভালোভাবেই করতে হবে বাংলাদেশকে। কারণ, এ সমীকরণে ভারতের ৬ পয়েন্ট হলেও বাকি তিন দলেরই হবে ২ পয়েন্ট। আর এতে মুখোমুখি লড়াই ও শ্রেয়তর রানরেটের ব্যাপারটা আসবেই। প্রথম ম্যাচে ১২৬ বল বাকি থাকতেই হেরে বসায় বাংলাদেশ এ ক্ষেত্রে অনেক অনেক পিছিয়ে। তাই জয়ের অভ্যাসে ফিরতে চাইলে আজ আফগানিস্তানের বিপক্ষে শুরু করাটাই ভালো!

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!