• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক ফুটবলকে মানজুকিচের বিদায়


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৫, ২০১৮, ০১:৩১ পিএম
আন্তর্জাতিক ফুটবলকে মানজুকিচের বিদায়

ফাইল ছবি

ঢাকা: রাশিয়া বিশ্বকাপে দারুন পারফর্ম করেছেন। সেই মারিও মানজুকিচ হঠাৎই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন। কেন এই সিদ্ধান্ত? মানজুকিচ আবেগঘন বার্তা লিখেছেন সামাজিক যোগাযোগের মাধ্যমে।

২০০৭ সালে ক্রোয়েশিয়ার সিনিয়র দলের হয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক। ২০১৪ এবং ২০১৮ দুটি বিশ্বকাপে খেলেছেন।  ক্রোয়েশিয়ার কিংবদন্তি ডেভিড সুকেরের সঙ্গে যুগ্মভাবে ক্রোয়েশিয়ার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা তিনি।

৩২ বছরের মানজুকিচ লিখেছেন, ‘বিশ্বকাপে রুপা জয়, আমাকে বাড়তি প্রেরণা জুগিয়েছে। পাশাপাশি এত কঠিন সিদ্ধান্ত নেওয়াটা সহজ করেছে। আমরা স্বপ্ন ছুঁয়েছি। ঐতিহাসিক সাফল্যও পেয়েছি। অবিশ্বাস্য সমর্থনের সাক্ষী থেকেছি।

জাগরেব, স্লোভনস্কি ব্রড, গোটা ক্রোয়েশিয়ায় যেভাবে আমাদের স্বাগত জানানো হয়েছে, তা আমার ক্যারিয়ারে সবচেয়ে বেশি মনে রাখার মতো ঘটনা। জাতীয় দলের সঙ্গে এটাই আমার সেরা সফর। বিশ্বকাপ খেলে ঘরে ফেরার অনুভূতিটাও ছিল দুর্দান্ত। খুশি শব্দটায় এই অনুভূতির ব্যাখ্যা হবে না। বলা চলে, খুব খুব খুশি। এই রুপা জিতে অত্যন্ত গর্বিত। অনেক কষ্ট, অনেক পরিশ্রম, অনেক হতাশার পথ পেরিয়ে এই জায়গায় পৌঁছেছি।’

এর পর দেশের হয়ে ৮৯ ম্যাচ খেলে ৩৩ গোল করা মানজুকিচ আরো যোগ করেন, ‘অবসরের কোনো নির্দিষ্ট মুহূর্ত হয় না। যদি সম্ভব হতো, তা হলে আমরা সবাই চাইতাম ক্রোয়েশিয়ার হয়ে আজীবন খেলতে। যতক্ষণ না মরে যাচ্ছি, ততক্ষণ খেলে যেতে। কারণ এর থেকে গর্বের আর কিছু নেই। তবে কী জানেন, মনে হচ্ছে সরে যাওয়ার সময় হয়েছে। ক্রোয়েশিয়ার হয়ে আমি সেরাটা দিয়েছি। ক্রোয়েশিয়া ফুটবলের ইতিহাসে সেরা সাফল্যে আমার ভূমিকা ছিল। ব্যস, এবার অবসর।’


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!