• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইফতার পার্টিতে মমতা বন্দ্যোপাধ্যায়


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৩, ২০১৭, ০২:৩৭ পিএম
ইফতার পার্টিতে মমতা বন্দ্যোপাধ্যায়

ঢাকা: হিন্দুত্ববাদীদের সমালোচনার মুখেই মুসলিমদের ইফতার পার্টিতে গেলেন ভারতের পশ্চিম বঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ সময় তিনি সমালোচকদেরও কড়া জবাব দিয়েছেন। তিনি বলেছেন, ‘যারা আমাকে বলে আমি কেন মুসলমানদের অনুষ্ঠানে যাই; তাদের বলবো আমি বাংলার মুখ্যমন্ত্রী। এখানকার হিন্দু, মুসলিম বৌদ্ধ সব ধর্মের লোকেরই মুখ্যমন্ত্রী।’

দেশটিতে যখন হিন্দু জাতীয়তাবাদীদের আস্ফোলন বেড়েই চলছে তখন মমতার এই উদ্যোগ কিছুটা হলেও পশ্চিম বঙ্গের জন্য ইতিবাচক বলেই মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা। সম্প্রতি এক ইফতার পার্টিতে মমতা বলেন, একদল বিভেদে ছড়াচ্ছে। আমি কেন, কোথায় যাব, তা কি ওরা ঠিক করে দেবে? 

‘আমি দুর্গা পুজোয় যাই, ইফতারেও আসি। আমি কী খাব, কী পরব, তা কেউ ঠিক করে দিতে পারে না।’

দেশে বিভেদ সৃষ্টি করছে ক্ষমতাসীন বিজেপি উল্লেখ করে মমতা বলেন, দেশকে ভাগ করার চেষ্টা হচ্ছে। কে কার সঙ্গে মিশবে, কেউ কেউ তা নিয়েও দালালি করছে। রাজ্যবাসীর উদ্দেশে তিনি বলেন, মনে রাখবেন দেশটা সবার। বলা হচ্ছে দিদি কেন ইফতারে যাবে? বেশ করব। আমি দুর্গা পুজোয় যেমন যাই, ইফতারেও আসি। 

তিনি বলেন, একদল হিন্দু-মুসলমান ভাগাভাগির রাজনীতি করার চেষ্টা করছে। দাঙ্গা বাধানোর চেষ্টা করছে। এসব আমি বরদাস্ত করব না। এখানে হিন্দু, মুসলমান, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ সবাই মিলেমিশে থাকেন। সেই ঐক্য ভাঙতে দেব না। এ রাজ্যে সব মানুষ একসঙ্গে থাকে, এটাই আমাদের ঐতিহ্য। 

ইফতারে কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়, পুরসভার চেয়ারপার্সন মালা রায়, সংসদ সদস্য সুলতান আহমেদ, অভিষেক বন্দ্যোপাধ্যায়, রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, বিধায়ক নয়না বন্দ্যোপাধ্যায় প্রমুখ অংশ নেন। পার্ক সার্কাসের এই ইফতারের আসরে এসেই মমতা সটান চলে যান রোজা রাখা সাধারণ মানুষের কাছে। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!