• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এবার মাশরাফিদের ওয়ানডে পরীক্ষা নেবে ক্যারিবীয়রা


ক্রীড়া ডেস্ক জুলাই ২২, ২০১৮, ০৪:৩৩ পিএম
এবার মাশরাফিদের ওয়ানডে পরীক্ষা নেবে ক্যারিবীয়রা

ফাইল ছবি

ঢাকা: ওয়েস্ট ইন্ডিজ সফরে এখনও পর্যন্ত সফলতার মুখ দেখেনি সফরকারি বাংলাদেশ। সাদা পোশাকে স্বাগতিকদের বিপক্ষে শতভাগ অকৃতকার্য হয়েছে সাকিব আল হাসানের দল। এবার ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে পরীক্ষার সম্মুখীন লাল সবুজের জার্সিধারীরা। ফরম্যাট বদলের সাথে বদলে গেছে নেতাও। টেস্ট দলপতি সাকিবের হাত থেকে এবার নেতৃত্ব উঠেছে মাশরাফি বিন মর্তুজার হাতে। আর তাতেই স্বপ্ন দেখতে শুরু করেছে বাংলাদেশের ক্রিকেট ভক্তরা।  

রোববার (২২ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় গায়ানায় সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে টাইগাররা। টেস্টের দুঃস্বপ্ন কাটিয়ে রঙিন পোশাকে নিজেদের রাঙাতে চান তামিম-সাব্বিররা। মাশরাফির নেতৃত্বে ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়াতে মরিয়া টাইগার বাহিনী। তাদের হালে পানি দিচ্ছে প্রস্তুতি ম্যাচে পাওয়া জয়।  

প্রস্তুতি ম্যাচে ৭০ রান করে বাংলাদেশের জয়ে গুরুত্বপুর্ণ ভূমিকা রেখেছেন লিটন কুমার দাস। এই  ওপেনার বলেন, ‘ওয়ানডে সিরিজের আগে আমাদের প্রস্তুতি ম্যাচে ভালো করাটা ছিল খুব জরুরি। এই ম্যাচ থেকে আমরা ভালো কিছু নিতে পেরেছি। যা আমাদের কাজে লাগবে।’

লিটন বলেন, ‘এই ম্যাচে আমরা ভালো ক্রিকেট খেলেছি। এই জয় ওয়ানডে সিরিজে আমাদের প্রেরণা জোগাবে। আমার নিজের জন্যও এমন একটা ইনিংস খেলা প্রয়োজন ছিল। চেষ্টা করেছি উইকেটে থাকতে। ম্যাচে উইকেটে থেকে কীভাবে রান করব, সেটা মাথায় রেখে ব্যাট করেছি। সুযোগ পেলে ধারাবাহিকতা রক্ষা করতে পারব আশা করি।’

টেস্টে প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ। ক্যারিবিয়ান পেসারদের সামনে ব্যাট হাতে দাঁড়াতে পারেননি ব্যাটসম্যানরা। দুই ম্যাচ টেস্ট সিরিজে প্রথমটি অনুষ্ঠিত হয় অ্যান্টিগায়। সিরিজের প্রথম ম্যাচটিতে এক ইনিংস ও ২১৯ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ১৬৬ রানে বড় পরাজয়ে বাংলাদেশের অসহায়ত্ব চরমভাবে ফুটে ওঠে।

তবে বাংলাদেশ ওয়ানডে ফরম্যাটেই সবচেয়ে ভালো ক্রিকেট খেলে। এর মধ্যেই দলের সঙ্গে যোগ দিয়েছেন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তাঁর ছোঁয়ায় বদলে যাবে বাংলাদেশ দল সবার প্রত্যাশা এমনই।

তামিম ইকবাল, মুশফিকুর রহীম, মাহমুদউল্লা, সাকিবদের সঙ্গে যুক্ত হবেন মাশরাফি, এনামুল হক, লিটন দাস, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত। এদের মধ্যে লিটন-এনামুল লড়বেন ওপেনিংয়ে তামিমের সঙ্গী হতে। মোসাদ্দেক না সাব্বির মিডল অর্ডারে জায়গা পাওয়ার জন্য লড়বেন।

পেস আক্রমণের নেতৃত্বে থাকবেন মাশরাফি। তাঁর পাশে থাকবেন মোস্তাফিজুর আর রুবেল হোসেন। মোস্তাফিজ আইপিএল খেলে এসে আফগানিস্তান সিরিজ মিস করেছেন। খেলতে পারেননি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজও।

ক্যারিবিয়ানে ওয়ানডেতে বাংলাদেশের জয় আছে মাত্র তিনটি। সেটি ২০০৯ সালে, খর্বশক্তির উইন্ডিজদের বিপক্ষে। দুদলের মুখোমুখি লড়াইয়েও এগিয়ে আছে উইন্ডিজরা। তবে ওয়ানডে বাংলাদেশের সবচেয়ে স্বাচ্ছন্দ্যের ফরম্যাট। যেখানে সাফল্যও অনেক বেশি। তাই ওয়ানডেতে ভালো কিছুর আশা করছেন সফরকারীরা।

তবে কাজটা যে সহজ হবে না তা কিন্তু বলাই যায়। ওয়ানডে র‌্যাংকিংয়ের সাতে রয়েছে বাংলাদেশ। যেখানে ওয়েস্ট ইন্ডিজের অবস্থান নয়ে। তবে ঘরের মাঠে ক্যারিবিয়ানরা এখন বেশ শক্তিশালী। টেস্টের জয় আত্মবিশ্বাস জোগাবে স্বাগতিকদের।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!