• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কৃষক-পশুপালকদের মধ্যে সংঘর্ষ, নিহত ৮৬


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৫, ২০১৮, ০৫:২৫ পিএম
কৃষক-পশুপালকদের মধ্যে সংঘর্ষ, নিহত ৮৬

ঢাকা: পশ্চিম অফ্রিকার তেল সমৃদ্ধ দেশ নাইজেরিয়ার মধ্যাঞ্চলে কৃষক ও পশুপালকদের মধ্যে গোষ্ঠীগত সংঘর্ষে কমপক্ষে ৮৬ জন নিহত হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার (২১ জুন) স্থানীয় বেরোম গোষ্ঠীর কৃষকরা পশুপালক ফুলানি গোষ্ঠীর ওপর হামলা চালিয়ে তাদের পাঁচজনকে হত্যা করে। ওই হত্যার বদলা নিতে ফুলানি গোষ্ঠী শনিবার (২৩ জুন) পাল্টা হামলা চালালে অনেক মানুষ নিহত হয়।

প্লাটো রাজ্যের পুলিশ কমিশনার উনদি আদি জানান, সহিংসতার পর গ্রামে গ্রামে তল্লাশি চালিয়ে ৮৬ জন নিহত ও ছয়জন আহত হওয়ার তথ্য পেয়েছেন তারা। এছাড়া সংঘর্ষে অন্তত ৫০টি বাড়ি, ১৫টি মোটরসাইকেল ও দুটি গাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে।

তিনি আরো জানান, এই ঘটনার পর ওই আঞ্চলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে তিন জায়গায় কারফিউ জারি করেছে স্থানীয় প্রশাসন। প্রতিদিন সন্ধ্যা ৬ থেকে ভোর ৬টা পর্যন্ত রিয়ম, বারিকিন লাদি ও জস সাউথ এলাকায় এই কারফিউ বলবৎ থাকবে।

বিবিসি জানায়, দেশটির মধ্যাঞ্চলে জমি নিয়ে কৃষক ও পশুপালকদের মধ্যে দ্বন্দ্ব বহু পুরানো। তবে সাম্প্রতিক সময়ে এই সহিংসতা সাম্প্রদায়িক সংঘাতের রূপ পেয়েছে। ২০১৭ সালে ওই  ‍দুগোষ্ঠির সংঘর্ষে সহস্রাধিক মানুষ প্রাণ হারিয়েছিল।

আধা যাযাবর পশুপালক গোষ্ঠী ফুলানিরা মূলত মুসলমান। অন্যদিকে নাইজেরিয়ার মধ্যাঞ্চলে বসতি গড়া বেরোম কৃষকরা মূলত খৃস্টান ধর্মাবলম্বী।

এদিকে নাইজেরিয়ার প্রেসিডেন্ট সাম্প্রতিক সময়ে সহিংসতা বৃদ্ধির জন্য লিবিয়া থেকে অবৈধ অস্ত্র আসার বিষয়টিকে দায়ী করে আসছেন।

প্লাটো রাজ্যের গভর্নর সিমন লালং বলেছেন, ওই এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে তারা কাজ করছেন। সংঘাতের পেছনে কারা উসকানি দিচ্ছে, তাদেরও খুঁজে বের করার চেষ্টা চলছে। সূত্র: বিবিসি

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!