• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গাভাস্কারের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে কোহলির ৯০০


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৮, ২০১৮, ০৯:২২ পিএম
গাভাস্কারের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে কোহলির ৯০০

ফাইল ছবি

ঢাকা: দক্ষিণ আফ্রিকা সফরে সময়টা মোটেও ভাল যাচ্ছে না ভারতীয় ক্রিকেট দলের। তবে বিয়ের পর উপহার পেয়েই যাচ্ছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি। কয়েক ঘন্টা আগেই আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। এবার টেস্ট ব়্যাংকিংয়ে ব্যাটসম্যান হিসেবে ৯০০ পয়েন্টের মাইলফলক স্পর্শ করলেন বিরাট। সেই সঙ্গে দ্বিতীয় ভারতীয় হিসেবে এই কীর্তি গড়েন তিনি।  

প্রায় চার দশক আগে এই প্রথম ভারতীয় হিসেবে এই মাইলফলক ছুঁয়েছিলেন সুনীল গাভাস্কর। ১৯৭৯ দ্য ওভালে কেরিয়ারের ৫০তম টেস্টে ম্যাচে ১৩ ও ২২১ রানের ইনিংস খেলে ৮৮৭ পয়েন্ট থেকে এক লাফে ৯১৬ পয়েন্ট পৌঁছেছিলেন তিনি। আর সেঞ্চুরিয়নে সেঞ্চুরি (১৫৩) করে ৮৮০ থেকে ৯০০ পয়েন্টের মাইলফলক ছুঁয়েছেন কোহলি।  

ভারতের আরও দুই কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড় দু’জনে ৯০০ পয়েন্টের মাইলস্টোনের কাছাকাছি পৌঁছেও তা ছুঁতে পারেননি। ২০০২-এ সচিনের সর্বাধিক পয়েন্ট ছিল ৮৯৮। আর ২০০৫-এ দ্রাবিড় ক্যারিয়রের সেরা পয়েন্ট ছিল ৮৯২।  

দ্বিতীয় ভারতীয় হলেও কোহলির আগে এই মাইলস্টোন ছুঁয়েছেন বিশ্বের ৩০ জন ব্যাটসম্যান। সর্বাধিক পয়েন্ট ছিল ডন ব্র্যাডম্যানের (৯৬১)। এছাড়াও রয়েছেন অস্ট্রেলিয়ার বর্তমান অধিনায়ক স্টিভ স্মিথ (৯৪৭), লেন হাটন (৯৪৫), রিকি পন্টিং ও জ্যাক হবস (৯৪২)।  

বর্তমানে স্মিথের অনেকটাই পিছিয়ে রয়েছেন কোহলি। যদিও তাঁর আরও দুই প্রতিদ্বন্দ্বী জো রুট ও কেন উইলিয়ামসনের থেকে যথাক্রমে ১৯ ও ২৬ পয়েন্টে এগিয়ে রয়েছে ভারত অধিনায়ক।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!