• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাকির নায়েককে নাগরিকত্ব দেয়নি মালয়েশিয়া


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৮, ২০১৬, ০৪:১৬ পিএম
জাকির নায়েককে নাগরিকত্ব দেয়নি মালয়েশিয়া

ভারতীয় ইসলাম প্রচারক ডা. জাকির নায়েককে মালয়েশিয়ায় নাগরিকত্ব দেয়া হয়নি বলে জানিয়েছেন দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী নুর জাজলান মোহাম্মদ। এর আগে রোববার (২৭ নভেম্বর) ভারতের গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, জাকির নায়েককে নাগরিকত্ব দিয়েছে মালয়েশিয়া সরকার। এ কারণে তাকে দেশে ফেরত আনা সম্ভব নয়।

মালয়েশীয় গণমাধ্যম দ্য স্টার অনলাইনকে নুর জাজলান বলেন, ‘মালয়েশীয় মা-বাবার ঘরে জন্মগ্রহণ না করলে কেউ স্বয়ংক্রিয়ভাবে মালয়েশিয়ার নাগরিকত্ব পায় না।’ জাকির নায়েক মালয়েশিয়ার নাগরিকত্ব পেতে কোনো আবেদন করেছেন, এমন খবরও তিনি জানেন না বলেও জানান মালয়েশীয় উপ-স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘ডা. জাকির নায়েক দক্ষিণ-পূর্ব এশিয়ার একজন গুরুত্বপূর্ণ ধর্মীয় ব্যক্তিত্ব। তবে আমাদের নিজেদেরও ইসলামের মডারেট মডেল আছে, যা এখানকার মানুষের সংস্কৃতির সঙ্গে মিশে আছে। তিনি একজন ভারতীয় এবং দক্ষিণ এশিয়াকেন্দ্রিক ইসলাম প্রচারক। তবে তার কিছু ধারণা এদেশেও প্রযোজ্য। এজন্যই তাকে ‘তোকন মা’ল হিজরাহ’ পদকে ভূষিত করা হয়েছে।’

রোববার হিন্দুস্তান টাইমস তার প্রতিবেদনে জানায়, আফ্রিকা বা থাইল্যান্ডে অবস্থান করার পরিবর্তে ডা. জাকির নায়েক বর্তমানে মালয়েশিয়ায় আছেন বলে সন্দেহ করা হচ্ছে। মুম্বাইতে জাকির নায়েকের অনুসারীর বরাত দিয়ে মালয়েশিয়ায় তার নাগরিকত্ব পাওয়ার বিষয়টি নিশ্চিত করে হিন্দুস্তান টাইমস। শুধু নাগরিকত্ব প্রদানই নয়, এর আগে ২০১৩ সালে জাকির নায়েককে মালয়েশিয়ার সর্বোচ্চ বেসামরিক পদক ‘তোকন মা’ল হিজরা’ খেতাবে ভূষিত করা হয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এদিকে এ ধরনের ভিত্তিহীন প্রতিবেদন প্রকাশ করায় ভারতীয় গণমাধ্যমের নিন্দা করেছেন জাকির নায়েক। মালয়েশিয়ায় তাকে কোনো নাগরিকত্ব দেয়া হয়নি বলেও নিশ্চিত করেছেন এই ইসলাম প্রচারক। জাকির নায়েকের মুখপাত্র আরিফ মালিক বলেন, ‘এটা কোনোভাবেই সত্য নয়।’

প্রসঙ্গত, ঢাকার গুলশানে হোলে আর্টিজান রেস্তোরাঁয় হামলাকারীদের মধ্যে দুইজন জাকির নায়েককে ফেসবুকে অনুসরণ (ফলো) করত বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে গণমাধ্যমে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের মধ্যে রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ রয়েছে। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেজে পোস্ট করেছিল। এছাড়া ভারতে বিভিন্ন সময়ে আটক হওয়া জঙ্গিরাও ফেসবুকে জাকির নায়েককে ফলো করত বলে অভিযোগ করেছে ভারত সরকার।

এরপরই জাকির নায়েক এবং তার প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের (আইআরএফ) কার্যক্রম নিষিদ্ধ করে ভারত সরকার। বর্তমানে তিনি দক্ষিণ আফ্রিকা বা সৌদি আরবে রয়েছেন বলে ধারণা ভারতের গোয়েন্দা সংস্থার।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!