• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাদেজা-অশ্বিনের ঘূর্ণিতে ভারতের লিড


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২৫, ২০১৬, ১০:৫১ এএম
জাদেজা-অশ্বিনের ঘূর্ণিতে ভারতের লিড

কানপুর টেস্টের দ্বিতীয় দিন শেষে বেশ স্বস্তিতেই ছিল নিউজিল্যান্ড। কিন্তু পরদিনই স্বস্তি উবে গিয়ে ভর করেছে রাজ্যের দুশ্চিন্তা। প্রতিপক্ষ বড় ব্যবধানে এগিয়ে থাকলে দুশ্চিন্তা তো হবেই!

দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার ঘূর্ণিতে কিউইদের গুঁড়িয়ে বিশাল সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছে ভারত। আজ তৃতীয় দিনের খেলাশেষে ভারতের দ্বিতীয় ইনিংসের সংগ্রহ এক উইকেটে ১৫৯ রান। প্রথম ইনিংসে ৫৬ রানের লিড পাওয়ায় স্বাগতিকরা এগিয়ে ২১৫ রানে। হাতে আছে ৯ উইকেট।

অথচ নিউজিল্যান্ডেরই এখন চালকের আসনে থাকার কথা ছিল। এক উইকেটে ১৫২ রান নিয়ে দিন শুরু করা কিউইরা লিড নেওয়ার স্বপ্ন দেখছিল। কিন্তু অশ্বিন-জাদেজার ঘূর্ণিতে চুরমার হয়ে গেছে সেই স্বপ্ন। গ্রিন পার্কের স্পিনবান্ধব উইকেটকে দারুণভাবে কাজে লাগিয়েছেন ভারতের দুই স্পিনার।

দিনের পঞ্চম ওভারেই নিউজিল্যান্ডের জন্য আঘাত। টম ল্যাথামকে এলবিডব্লুর ফাঁদে ফেলে সকালেই ভারতকে আনন্দে ভাসিয়েছেন অশ্বিন। ৫৬ রান নিয়ে দিন শুরু করা ল্যাথাম আজ মাত্র দুই রান করতে পেরেছেন। অধিনায়ক কেন উইলিময়ামসনের সঙ্গে তাঁর ১২৪ রানই নিউজিল্যান্ডের সেরা জুটি।

জাদেজার করা পরের ওভারে এলবিডব্লু হয়ে গেছেন রস টেলরও। কিউইদের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যানকে ফিরতে হয়েছে শূন্য হাতে। ৬৫ রান নিয়ে ব্যাট করতে নামা উইলিয়ামসনও বেশিক্ষণ টিকতে পারেননি। অশ্বিনের বলে বোল্ড হওয়া নিউজিল্যান্ড অধিনায়কের অবদান ৭৫ রান।

উইলিয়ামসনের বিদায়ের পর প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন লুক রনকি (৩৮) ও মিচেল স্যান্টনার (৩২)। কিন্তু দুজনের বিদায়ের পর হুড়মুড় করে ভেঙে পড়েছে অতিথিরা। সাত রানে শেষ পাঁচ উইকেট হারিয়ে অলআউট হয়ে গেছে ২৬২ রানে। ৭৩ রানে পাঁচ উইকেট নিয়ে বাঁহাতি স্পিনার জাদেজা ভারতের সেরা বোলার। এটা তাঁর পঞ্চমবারের মতো ইনিংসে পাঁচ উইকেট শিকার। ৯৩ রানে চার উইকেট নিয়েছেন অফস্পিনার অশ্বিন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতকে ৫২ রানের উদ্বোধনী জুটি উপহার দিয়েছেন লোকেশ রাহুল ও মুরালি বিজয়। ৩৮ রান করে রাহুল বিদায় নেওয়ার পর স্বাগতিকদের হাল ধরেছেন বিজয় ও চেতেশ্বর পুজারা। দিনশেষে বিজয় ৬৪ ও পুজারা ৫০ রানে অপরাজিত। দ্বিতীয় উইকেটে ১০৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন দুজনে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!