• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাপানের সঙ্গে লড়ে হারল বাংলাদেশের মেয়েরা


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৪, ২০১৭, ০৯:০৬ পিএম
জাপানের সঙ্গে লড়ে হারল বাংলাদেশের মেয়েরা

ঢাকা: বাছাইপর্বে ইরান, সিঙ্গাপুর, কিরগিজস্তান, চাইনিজ তাইপে ও আরব আমিরাতকে হারিয়ে ‘এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের’ মূলপর্ব নিশ্চিত করেছিল কৃষ্ণারা। তাই বাংলাদেশের মেয়েদের কাছে সমর্থকদের প্রত্যাশা ছিল সম্মানজনক ফলাফল। কিন্তু থাইল্যান্ডের চুনবুরিতে শুরু হওয়া আসল পরীক্ষায় চ্যাম্পিয়ন উত্তর কোরিয়ার কাছে ০-৯ গোলে হেরে শুরুতেই হোঁচট খেয়েছে ছোটন কন্যারা। ভয় ছিল পরের ম্যাচে জাপানের বিপক্ষে নাজা নি কত গোল হজম করে মেয়েরা।

তবে জাপানি মেয়েদের খুব বেশি গোল দিতে দেয় নি গোলাম রব্বানী ছোটনের শিষ্যারা। হারলেও দুর্দান্ত লড়াই করেছে লাল সবুজের অনূর্ধ্ব-১৬ নারী দল। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে জাপানের কাছে ০-৩ গোলে হেরেছে বাংলাদেশ।

প্রথম ম্যাচের ভুল ত্রুটি শুধরে জাপানের বিপক্ষে ভাল খেলা উপহার দিতে চায় লাল সবুজের দল। আগের দিন বুধবার (১৩ সেপ্টেম্বর) এমন কথাই জানিয়েছিলেন দলের কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি বলেছিলেন, ‘উত্তর কোরিয়া খুবই শক্তিশালী দল। সব ধরনের বয়সভিত্তিক চ্যাম্পিয়নশিপেই তারা চ্যাম্পিয়ন। তবে বাংলাদেশের কিছু খেলোয়াড় তাদের স্বাভাবিক খেলা খেলতে পারেনি। আশা করি আমাদের খেলোয়াড়রা জাপানের বিরুদ্ধে সেরা খেলাটাই খেলবে। তারা শারীরিক ও মানসিকভাবে সম্পূর্ণ তৈরি আছে।’

নিজের সেই সামর্থের প্রমাণ দিয়েছে লাল সবুজ দলের মেয়েরা। প্রথম ম্যাচে ৯ গোল হজম করলেও আজ জাপানি মেয়েদের সাথে লড়াই করেছে তারা। যদিও ম্যাচের দ্বাদশ মিনিটেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। সতীর্থের ক্রসে তোমোকো তানাকার গোলে এগিয়ে যায় রানার্সআপ জাপান (১-০)। ১৮ মিনিটে গোল করে সমতায় ফেরার সুযোগ নষ্ট করে বাংলাদেশ। ডান দিক থেকে সানজিদা খাতুনের কর্নারে মাসুরা পারভীনের হেড গোললাইন থেকে ফেরান জাপানের এক ডিফেন্ডার।

২৪ মিনিটে মোমোকা কিনোশিতার দূরপাল্লার শট বাংলাদেশ গোলরক্ষক মাহমুদার গ্লাভস ছুঁয়ে ক্রসবারে লেগে ফেরে। ৩১ মিনিটে মাসুরা-শিউলি আজিমকে কাটিয়ে গোলরক্ষককে পরাস্ত করেন মোয়ি নাকায়ে (২-০)। ৩৬ মিনিটে সতীর্থের বাড়ানো বল ধরে ইউজুকির নেয়া শট দূরের পোস্টে লেগে ফেরে। তিন মিনিট পর জাপানের এই ফরোয়ার্ডই কোনাকুনি শটে স্কোরলাইন ৩-০ করেন।

পোস্টের নিচে দ্বিতীয়ার্ধে মাহমুদা চমৎকার খেলেন। ৬৭ মিনিটে ওয়াকাবা গোতোর শট, ৭২ মিনিটে মিয়ু আরাইয়ের শট ফিরিয়ে দেন তিনি। শেষদিকে আরও আক্রমণ রুখে ব্যবধান আর বাড়তে দেননি।

এই আসরে শীর্ষ তিন দলের মধ্যে থাকতে পারলে উরুগুয়েতে অনুষ্ঠিতব্য ২০১৮ সালের ফিফা অনূর্ধ্ব-১৬ নারী বিশ্বকাপের মূলপর্বে খেলতে পারবে বাংলাদেশের মেয়েরা। তবে টানা দুই হারে সেই স্বপ্ন কল্পনাতে রয়ে গেছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!