• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

টাইগারদের সামনে এবার বাউন্স আতঙ্ক!


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১০, ২০১৭, ০১:৫৩ পিএম
টাইগারদের সামনে এবার বাউন্স আতঙ্ক!

ক্রাইস্টচার্চ, নেলসন, নেপিয়ারের পর মাউন্ট মঙ্গাইনু হয়ে এবার ওয়েলিংটনে ঘাটি গেঁড়েছেন টাইগাররা। ওয়ানডে,টি-টোয়েন্টি সিরিজে হারের ষোলকলা পূরণ হওয়ার পর বাংলাদেশ এখানে স্বাগতিক নিউজিল্যান্ডের মুখোমুখি হবে দীর্ঘ পরিসরের ক্রিকেটে, টেস্টে। এ ক’দিনের লড়াইয়ে ক্লান্ত টাইগারদের অনেকেই পড়েছেন ইনজুরিতে। দেশের বিমান ধরেছেন টেস্ট দলের বাহিরে থাকা ক্রিকেটাররা। তাদের মধ্যে শুভাগত হোম, তানবির হায়দার, মোসাদ্দেক হোসেন সৈকত ও এবাদত হোসেন রয়েছেন এ তালিকায়। সফর সঙ্গী হলেও মাঠে নামা হয়নি এবাদত হোসেনের।  

তবে ফেরেননি মাশরাফি বিন মর্তুজা। ইনজুরির কারণে তাকে থেকে যেতে হয়েছে চিকিৎসার জন্য। এছাড়াও সংক্ষিপ্ত ভার্সনের নেতৃত্ব ছিলো কেবল মাশরাফির কাঁধেই। এবার দলের নেতৃত্বে থাকছেন মুশফিকুর রহিম। ওয়ানডে সিরিজের শুরুতেই ইনজুরিতে পড়া মুশফিক আগামী ১২ জানুয়ারী থেকে শুরু হওয়া টেস্টের নেতৃত্ব দিবেন। 

এবার মাঠের বাহিরে থেকে মাশরাফি দেখবেন সতীর্থদের টেস্ট প্রস্তুতি। তার নেতৃত্বে দুই ভার্সনের ক্রিকেটে বাংলাদেশের ফলাফল ০-৬তে। টেস্ট শুরুর আগে এটিই যেন ব্যাক ফুটে ঠেলে দিচ্ছে সফরকারীদের। সঙ্গে থাকছেন এবার পেস আক্রমনের ভয়। গত দুই ভার্সনে নিউজিল্যান্ড বোলারদের সাঁই সাঁই করে লাফিয়ে ওঠা বোলিং দেখেনি বাংলাদেশ। এবার কিন্তু সেটা অপেক্ষা করছেন ওয়েলিংটনে। প্রশান্ত মহাসাগর ঘেষে ওয়েলিংটনের মাঠে নাকি প্রচন্ড বাতাস। যেখানে বিমানে চড়াটাই নাকী আতঙ্কের। বাংলাদেশের দুই বোলিং কোচ কোর্টনি ওয়ালস ও সামাবীরা বিমানে চড়েননি যে কারণে। 

সেই মাঠের উইকেট যে বাউন্সগুলো যে কী হতে পারে তা কেবল দেখারই অপেক্ষা। তবে স্বাগতিকরা নাকি তেমনি প্রস্তুতি নিয়েছে টেস্ট ঘোষনার মধ্য দিয়ে। দলে কোন স্পিনার রাখা হয়নি। পেসারদের আধিক্যই বেশি। ক্যারি অ্যান্ডারসনের কথাতেই সেটা পরিস্কার। রঙিন ক্রিকেটের সাফল্য তারা টেস্টেও নিয়ে যেতে চান, ‘আমাদের আবারও নিশ্চিত করতে হবে আমরা যেন পরিকল্পনা অনুযায়ী যার যার কাজটা করি। নিশ্চিত করতে হবে, টেস্ট সিরিজে বাংলাদেশ যেন এক ইঞ্চিও ছাড় না পায়।’ উইকেট নিয়ে তার কথাতে পেস সহায়কের বিষয়টিই পরিস্কার। 

এ নিয়ে তিনি বলেন, ‘টেস্টের প্রথম দুই দিন সাধারণত আমাদের উইকেটে একটু সবুজ ভাব থাকে। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের তুলনায় বাংলাদেশের জন্য কঠিন সময়ই অপেক্ষা করে আছে টেস্টে। তবে আমি বলছি না যে বাংলাদেশ টেস্ট সিরিজে তেমন কিছুই করতে পারবে না। তবে আমি এটা বলতে চাই, টেস্ট সিরিজ সামনে রেখে নিউজিল্যান্ড দল ভালোভাবেই প্রস্তুত। বাংলাদেশ এখানে অনেক দিন হলো রয়েছে। এত দিনে তাদের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে হবে। অবশ্য বাংলাদেশ যে কন্ডিশনে খেলবে নিউজিল্যান্ডও কিন্তু একই কন্ডিশনেই খেলবে।’

নিউজিল্যান্ড কোচ মাইক হেসন টেস্ট সিরিজে বাংলাদেশকে নিয়ে সতর্ক, ‘আমার মনে হয় খেলোয়াড়দের ঢিলে দেওয়ার কোনোই সুযোগ নেই। ঢিলে দিলেই বাংলাদেশের বিপক্ষে টেস্টে তার খেসারত দিতে হবে।’ তার মতে বাংলাদেশ এমনই একটি দল সুযোগ পেলেই থাবা বসিয়ে দিতে পারে। তাই উল্টো বাংলাদেশকে চাপে রাখার তাগিদ নিউজিল্যান্ড কোচের। 
তবে ওয়েলিংটনে চাপ মুক্ত থাকতে হলে বাংলাদেশের হয়ে লড়তে হবে সাকিব,তামিমও মুমিনুলকে।  

কিউইদের বিপক্ষে এই দুই টাইগার তারকা সাকিবও তামিমের পারফর্ম উল্লেখ করার মতো। ব্যক্তিগত সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। তারপরেই আছেন সাকিব। ৭ ম্যাচে ১২ ইনিংস খেলে ৫৩৬ রান করেছেন তামিম। যেখানে সর্বোচ্চ রান ৯৫ আর অর্ধশতক হাঁকিয়েছেন ৫টি। ৬ ম্যাচে ১১ ইনিংস থেকে ৪৭৯ রান করেছেন সাকিব। সর্বোচ্চ ১০০ আর অর্ধশতক ৩টি।

ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও উজ্জ্বল সাকিব। নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ ম্যাচ খেলে ২০টি উইকেট ঝুলিতে পুরেছেন তিনি। সেরা বোলিং ৩৬ রান খরচায় ৭ উইকেট। ইকোনোমিক রেট ২.৩৩। সাকিব-তামিম ছাড়াও নজরে থাকবেন মুমিনুল হক। ২ ম্যাচে ৪ ইনিংস ব্যাট করে ৩৭৬ রান মুমিনুলের। নিউজিল্যান্ডের বিপক্ষে সেরা বাংলাদেশি রান সংগ্রাহকের তালিকায় তিন নম্বরে তাঁর নাম। রয়েছে দুটি শতরানের ইনিংসও।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!