• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

টানা তৃতীয়বার বিশ্বকাপের প্রথম ম্যাচেই হারল জার্মানি


ক্রীড়া ডেস্ক জুন ১৭, ২০১৮, ১১:৪২ পিএম
টানা তৃতীয়বার বিশ্বকাপের প্রথম ম্যাচেই হারল জার্মানি

ঢাকা: এমনটা হওয়ার সম্ভাবনা রয়েছে সেটা আগেই আঁচ করা গিয়েছিল। জার্মানির প্রস্তুতি ম্যাচ দেখে সমর্থকদের অবাকেই হতে হয়েছিল। সৌদি আরবকে ২-১ ব্যবধানে হারালেও জার্মানদের ঘাম ঝরাতে হয়েছিল। তার আগের ম্যাচটি তো অস্ট্রিয়ার কাছে জার্মানি হেরেই গেল। তখনই বোঝা গিয়েছিল, এই জার্মান দলের আত্মবিশ্বাসে খানিকটা চিড় ধরেছে। হলোও তাই। বিশ্বকাপ অভিযান শুরুর ম্যাচেই তাদের বড় ধাক্কা খেতে হলো উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর কাছে ১-০ গোলে।

নিশ্চয় গোটা মেক্সিকো এখন আনন্দে উদ্বেল। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দেওয়া তো যেনতেন কথা নয়। ১-০ গোলের জয় মেক্সিকোর আত্মবিশ্বাস অনেক ওপরে তুলবে। তারওপর দেশটি ২০২৬ বিশ্বকাপের তিন আয়োজক দেশের একটি হয়েছে। এখন একসঙ্গে দুই আনন্দ উদযাপন করছে মেক্সিকানরা।

আর এই নিয়ে টানা তৃতীয়বার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ হারল জার্মানি। পাশাপাশি ইতালি, স্পেনের সঙ্গে একই তালিকায় ঢুকে পড়ল জার্মানির নামও। এদিন শুরু থেকেই মেক্সিকোর খেলোয়াড়রা জার্মানদের বিপদে ফেলতে শুরু করেন। জার্মানরা আক্রমণের ঝাঁঝ বাড়ালে মেক্সিকানরা ভরসা রাখছিলেন প্রতি আক্রমণে। আর তাই আক্রমণ–প্রতি আক্রমণে শুরু থেকেই জমে উঠেছিল ম্যাচ। পেন্ডুলামের মতো দুলছিল দু’দলের আক্রমণ। ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল করার সুযোগ পেয়ে গিয়েছিলেন হাভিয়ের হার্নান্ডেজ। কিন্তু তা নষ্ট করেন তিনি।

রোববার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে যে অবিশ্বাস্য গতিতে জার্মানি বক্সের দিকে ধেয়ে যাচ্ছিলেন মেক্সিকানরা, তা দেখে মনেই হয়নি প্রতিপক্ষ দলটার নাম জার্মানি। শুরু থেকেই কোচের কথা মতোই খেলতে থাকেন মেক্সিকানরা। কাউন্টার অ্যাটাকে জার্মানির রক্ষণকে ব্যাতিব্যস্ত করে তোলেন তাঁরা। বাঁ–দিক দিয়েই বারেবারেই  প্রতি–আক্রমণের ঝড় তুলছিলেন হার্নান্ডেজরা। যদিও জার্মানি পিছিয়ে ছিল না। ৭ মিনিটে ম্যাটস হামেলসের বাঁ পায়ের শট জমা পড়ে মেক্সিকো গোলকিপারের হাতে।

১৯ মিনিটে ওয়ার্নারের আরও একটি শট বাঁচান মেক্সিকোর গোলকিপার। ম্যাচের একমাত্র গোলটি হয় ৩৫ মিনিটে। লোজানোর অসাধারণ শটে ১–০ গোলে এগিয়ে যায় মেক্সিকো। ২২ বছর বয়সি ফুটবলারের গোলটা ছিল এককথায় দুর্দান্ত। হার্নান্ডেজের থেকে পাস পেয়ে একটা ইনসাইড মেরে দুরন্ত ফিনিশ লোজানোর। তাঁর গোলের পরই লুঝনিকি স্টেডিয়ামে ওঠে মেক্সিকান ওয়েভ। গোল দেখে মেক্সিকোর সমর্থকরা যেন নিজের চোখকেই বিশ্বাস করতে পারছিলেন না।

 গোল হজমের পরেই তেড়েফুড়ে খেলতে শুরু করে জার্মানি। কিন্তু কোনও লাভ হয়নি। প্রথমার্ধের শেষে ১–০ গোলে এগিয়ে ছিল মেক্সিকো। দ্বিতীয়ার্ধে আরও খেলার ধার বাড়ায় জার্মানি। তবে যখনই বল পেয়েছে মেক্সিকানরা তেড়েফুড়ে বল নিয়ে ছুটেছেন জার্মানির গোলবারের দিকে। অবশ্য পাল্টা দিয়েছেন টমাস মুলাররাও। সুযোগও পেয়েছিলেন অনেকবার। কিন্তু তা কাজে আসেনি। শেষ অবধি হারের হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে জার্মানদের।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!