• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নগরে বসন্তবরণ পালন


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৪, ২০১৮, ১০:৪৩ এএম
নগরে বসন্তবরণ পালন

ঢাকা : ঋতুরাজ বসন্তের ছোঁয়ায় মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) মুখরিত ছিল পুরো রাজধানী। তরুণ-তরুণীদের বাসন্তী সাজের উচ্ছ্বলতায় কেটেছে ফাগুনের প্রথম দিনটি। পূর্বনির্ধারিত জায়গাগুলোতে ঘটা করে আয়োজন করা হয়েছে বসন্ত উৎসব।

মঙ্গলবার দিনভর নাচ-গান ও কবিতায় মুখরিত ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলা। বসন্তের ছোঁয়া লেগেছিল বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের অমর একুশের গ্রন্থমেলায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় ‘এসো মিলি প্রাণের উৎসবে’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত হয়েছে বসন্ত উৎসব ১৪২৪। আয়োজনটি করে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষৎ। চারুকলার পাশাপাশি বিকালে ধানমন্ডির রবীন্দ্র সরোবর, পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক ও উত্তরার রবীন্দ্র সরণিতেও ছড়িয়ে পড়ে এ উৎসব।

বকুলতলার আয়োজনের শুরুতেই গিটারে রাগ বসন্তবাহার পরিবেশন করেন দীপন সরকার। এরপর পারভেজ ও সুশান্ত পরিবেশন করেন রাগ অহির ভৈরব। সৈয়দ হাসান ইমাম পাঠ করেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘প্রতিবাদ’। লাইসা আহমেদ লিসা গেয়ে শোনান ‘আমি তোমার সঙ্গে বেঁধেছি আমার প্রাণ’। নৃত্যদল ভাবনার শিল্পীরা ‘আজি দখিন দুয়ার খোলা’ গানের সুরে নৃত্য পরিবেশন করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে অনুষ্ঠিত হয় সংক্ষিপ্ত আলোচনায় সাজানো বসন্তকথন। ঢাকের বাদ্যে শুরু হওয়া এ আলোচনায় পরিষদের সহ-সভাপতি স্থপতি সফিউদ্দীন আহমেদের সভাপতিত্বে অংশ নেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম ও ম. হামিদ। এ সময় আলোচকসহ অনুষ্ঠানে সমাগতদের হাতে পরিয়ে দেওয়া হয় রাখিবন্ধনী। পর্বটি সঞ্চালনা করেন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

বসন্তকথন শেষে শুরু হয় সুরে সুরে আবির মাখিয়ে দেওয়ার পর্ব। একে অন্যের কপালে ও গালে নানা রঙের আবিরের মাখামাখিতে উৎসবটি হয়ে ওঠে আরো রঙিন।

বকুলতলায় বিকালের পর্বেও বসন্ত উদযাপনে ব্যাপক জনসমাগম ঘটে। রাত ৮টা পর্যন্ত চলমান অনুষ্ঠানমালায় ছিল গান, কবিতা আর নৃত্য। ছিল সঙ্গীত ও আবৃত্তি পরিবেশন।

বিকালে রবীন্দ্র সরোবর মঞ্চেও ছিল বসন্ত উৎসবের আয়োজন। সেখানে একক কণ্ঠে সঙ্গীত পরিবেশন করেন খগেন্দ্রনাথ সরকার, নীলোৎপল সাধ্য, সাজেদ আকবর, মহাদেব ঘোষ, নজিবুল হক, মামুন জাহিদ খান, সেমন্তি মঞ্জুরি, আবিদা রহমান সেতু প্রমুখ। পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কেও ছড়িয়ে পড়ে বসন্ত উৎসবের রঙ। শিশু সংগঠনের পরিবেশনায় অংশ নেয় সপ্তকলির আসর, গেণ্ডারিয়ার কিশলয় কচি-কাঁচার মেলা ও সীমান্ত খেলাঘর আসর। দলীয় সংগীত পরিবেশন করে বাফা, হিড ইন্টারন্যাশনাল স্কুল, মরমী লোকগীতি শিল্পীগোষ্ঠী, সুরসাগর ললিতকলা একাডেমি ও সুরতাল সঙ্গীত একাডেমি। আধুনিক ঢাকার উত্তরাতেও বিকালে ছিল বসন্ত আবাহনের আয়োজন। ৩নং সেক্টরের উন্মোক্ত মঞ্চে বসন্তকথনের সঙ্গে ছিল নৃত্য-গীত ও আবৃত্তির মন মাতানো পরিবেশনা।

শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় মঙ্গলবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী বসন্ত উৎসব। গতকাল সকালে একাডেমি প্রাঙ্গণে উন্মোক্ত মঞ্চে সম্মেলক কণ্ঠে ‘ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে’ গানের মধ্য দিয়ে শুরু হয় এ আয়োজন। সমবেত সঙ্গীত পরিবেশন করে রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগ ও বহ্নিশিখার শিল্পীরা। আবৃত্তি পরিবেশন করেন শিল্পী মাহিদুল ইসলাম, তামান্না তিথি ও লায়লা আফরোজ। একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সেমন্তি মঞ্জরি, সুচিত্রা রানী সূত্রধর, রফিকুল আলম, রুখসানা আক্তার রূপসা ও খায়রুল আনাম শাকিল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!