• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নতুন ইসির ‘অ্যাসিড টেস্ট’ মার্চে


বিশেষ প্রতিনিধি ফেব্রুয়ারি ১০, ২০১৭, ০৮:৩৫ পিএম
নতুন ইসির ‘অ্যাসিড টেস্ট’ মার্চে

ঢাকা: আগামি ৬ মার্চ দেশের ১৮ উপজেলায় নির্বাচন এবং ২২ মার্চ আততায়ীর গুলিতে নিহত এমপি মঞ্জুরুল ইসলাম লিটনের গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের উপ-নির্বাচন। তাই নতুন নির্বাচন কমিশনের (ইসি) কাছে এটি হচ্ছে প্রথম ‘অ্যাসিড টেস্ট’।

এদিকে আগামী ১৫ ফেব্রুয়ারি নতুন নির্বাচন কমিশন শপথ নেবে। এরপর থেকেই কে এম নুরুল হুদার নেতৃত্বে নতুন নির্বাচন কমিশনের যাত্রা শুরু হবে।

নতুন নির্বাচন কমিশন নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে গত কয়েকদিন ধরে বিতর্ক চলে আসছে। আওয়ামী লীগ এই কমিশনকে সাধুবাদ জানালেও আপত্তি তুলেছে বিএনপি। আর সাধারণ মানুষ রয়েছে শ্রোতা ও দর্শকের ভূমিকায়। তারা শুধু দুই দলের বিতর্ক শুনছে ও দেখছে।

আগামী ৬ মার্চ দেশের ১৮টি উপজেলায় এবং ২২ মার্চ গাইবান্ধা-১ আসনে (সুন্দরগঞ্জ) যে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে তা থেকে সাধারণ মানুষ অনেকটা অনুমান করতে পারবে কেমন হবে এই নির্বাচন কমিশন।

নতুন কমিশনের প্রথম নির্বাচন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘দেশের ১৮টি উপজেলায় যে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে সে নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করে তারা নিজেদের নিরপেক্ষতা, সততা ও আন্তরিকতার স্বাক্ষর রাখতে পারেন। এটা তাদের জন্য বড় ধরনের একটা সুযোগ।’ তিনি আশা করেন, নতুন নির্বাচন কমিশনার এ সুযোগ কাজে লাগাবেন।

সার্চ কমিটির সুপারিশের পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ৬ ফেব্রুয়ারি কে এম নুরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার করে পাঁচ সদস্যবিশিষ্ট নতুন নির্বাচন কমিশন গঠন করেন।

অন্য কমিশনাররা হলেন- সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব মো. রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী।

নতুন নির্বাচন কমিশন গঠনের করার পর থেকেই এই কমিশনের বিষয়ে বিএনপি আপত্তি তুলেছে। বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী ইতোমধ্যে প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ দাবিও করেন।

ইসি সূত্রে জানা গেছে, দেশের ১৪ জেলার ১৮ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে আগামী ৬ মার্চ ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গত ১ ফেব্রুয়ারি এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তা ও জেলা প্রশাসনকে জানিয়ে দিয়েছে কমিশন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমএইচএম

Wordbridge School
Link copied!