• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নাইজেরিয়া জেতায় উপকারই হলো আর্জেন্টিনার


ক্রীড়া ডেস্ক জুন ২৩, ২০১৮, ১২:১৯ এএম
নাইজেরিয়া জেতায় উপকারই হলো আর্জেন্টিনার

ঢাকা: নাইজেরিয়া-আইসল্যান্ড ম্যাচের দিকে আর্জেন্টিনার একটা চোখ ছিল। নিশ্চয় লিওনেল মেসি এই ম্যাচের খবরাখবর নিয়েছেন। আর প্রার্থনা করেছেন যেন নাইজেরিয়া জয় পায়। শেষ অবধি হয়েছেও তাই। আহমেদ মুসার জোড়া গোলে নবাগত আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে আফ্রিকার সুপার ঈগলরা।

এই জয়ে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার আশা যেমন আছে নাইজেরিয়ার তেমনি আর্জেন্টিনার সম্ভাবনা আরও উজ্জ্বল হলো। গ্রুপ ‘ডি’তে দুই ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে সবার আগে নক আউট পর্বে চলে গেছে ক্রোয়েশিয়া। শুক্রবারের জয়ে নাইজেরিয়া ৩ পয়েন্ট নিয়ে এখন দুই নম্বরে। এক ড্র আর এক হারে আইসল্যান্ড-আর্জেন্টিনার পয়েন্ট সমান ১। দ্বিতীয় পর্বে যেতে হলে মেসিদের হারাতেই হবে নাইজেরিয়াকে। তবে তারও আগে ক্রোয়েশিয়াকে জিততে হবে আইসল্যান্ডের বিপক্ষে।  

আর্জেন্টিনার বিপক্ষে ক্রোয়েশিয়া যে পারফরম্যান্স দেখিয়েছে সেটা ধরে রাখতে পারলে আইসল্যান্ডকে হারানো তাদের জন্য কঠিন হবে না।

এদিন প্রথমার্ধে খুব একটা সুযোগ তৈরি না হলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণের ফলা নিয়ে বারবার আইসল্যান্ডের রক্ষণে এগিয়ে গেছে নাইজেরিয়া। গোলের দুয়ারটা তাদের খুলেছে ৪৯ মিনিটে এক প্রতি–আক্রমণে। মোজেসের ক্রস প্রথমে পা বাড়িয়ে রিসিভ করলেন মুসা, এরপর অসাধারণ ফিনিশিং। ৭৫ মিনিটে তাঁর দ্বিতীয় গোলটা আরও অসাধারণ।

বাঁ প্রান্ত দিয়ে ক্ষিপ্র গতিতে আইসল্যান্ডের ডিফেন্ডারকে হারিয়ে ঢুকে পড়লেন বক্সে। গোলরক্ষক ও দুই ডিফেন্ডারও বাধা হয়ে দাঁড়াতে পারেননি মুসার সামনে। সিএসকেএ মস্কোর হয়ে খেলেন বলে রাশিয়ার জল-হাওয়া বড় চেনা মুসার। চেনা পরিবেশেই করেছেন জোড়া গোল।

আইসল্যান্ড অবশ্য একটা গোল শোধের সুযোগ পেয়েছিল ৮৩ মিনিটে। ভিএআরের সহায়তায় রেফারি দেখতে পান, আইসল্যান্ডের ফরোয়ার্ড ফিনবোগাসনকে বক্সে ফাউল করেছেন এবুয়েহি। কিন্তু আইসল্যান্ডের মিডফিল্ডার গিলফি সিগুর্ডসন মিস করলেন সেই পেনাল্টি। দারুন সুযোগ পেয়েও কাজে আসল না।

তবে পুরো ম্যাচে আধিপত্য দেখিয়েছে নাইজেরিয়া। তারা অসাধারণ ফুটবল উপহার দিয়ে পরাস্ত করেছে আইসল্যান্ডকে। অথচ এই দলটির বিপক্ষে জিততে পারেনি মেসিরা। তাহলে নাইজেরিয়াকে হারাতে পারবে আর্জেন্টিনা? শুক্রবারের ম্যাচ দেখার পর এই প্রশ্ন বড়সড় হয়ে দেখা দিয়েছে।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!