• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নারী আসন এক-তৃতীয়াংশ বাড়ানোর দাবি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৮, ২০১৮, ১২:৫৯ পিএম
নারী আসন এক-তৃতীয়াংশ বাড়ানোর দাবি

ঢাকা : প্রান্তিক পর্যায় থেকে জাতীয় সংসদ পর্যন্ত সর্বক্ষেত্রে নারী আসন সংখ্যা এক-তৃতীয়াংশ করার দাবি তুলেছে ‘বাংলাদেশ মহিলা পরিষদ’।

শনিবার (২৮ জানুয়ারি) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি।

মহিলা পরিষদের দুই দিনব্যাপী জাতীয় পরিষদ সভার দ্বিতীয় দিনে অনুষ্ঠিত আজকের মানববন্ধনে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি আয়শা খানম। আয়শা খানম বলেন, জাতিসংঘের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ৫-এ যে নারী-পুরুষের সমতার কথা বলা হয়েছে, নারীর প্রকৃত ক্ষমতায়ন না হলে তা সম্ভব নয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমান সরকার ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে সংসদে সংরক্ষিত নারী আসন সংখ্যা এক-তৃতীয়াংশ বৃদ্ধি এবং এই আসনগুলোয় সরাসরি নির্বাচন চালুর অঙ্গীকার করেছিল। বাংলাদেশ মহিলা পরিষদ দুই দশকের বেশি সময় ধরে এই একই দাবি জানাচ্ছে। দশম সংসদ অধিবেশন শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই সংসদের নারী আসন বিলুপ্ত হয়ে যাবে। তাই তার আগেই সংবিধান সংশোধন করতে হবে।

মানববন্ধনে মহিলা পরিষদ কাউখালী শাখার সভাপতি এবং বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য সুনন্দা সমাদ্দার, দিনাজপুর জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য কানিজ রহমান, ময়মনসিংহ জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য মনিরা বেগম প্রমুখ বক্তৃতা দেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!