• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ডকে হারিয়ে বৃত্ত পূরণ করলো বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক মে ২৫, ২০১৭, ১২:৪৪ এএম
নিউজিল্যান্ডকে হারিয়ে বৃত্ত পূরণ করলো বাংলাদেশ

ঢাকা: ঘরের মাঠে নিউজিল্যান্ডকে দুবার হোয়াইটওয়াশ করা গেছে। কিন্তু নিউজিল্যান্ড বা অন্য  কোথাও তাঁদের হারানো যাচ্ছিল না। বুধবার আয়ারল্যান্ডে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে অবশেষে হারানো গেলো। আর এর ফলে টেস্ট স্ট্যাটাস পাওয়া সব দলের বিপক্ষে বিদেশের মাটিতে জয়ের বৃত্ত পূরণ করলো বাংলাদেশ।  এখন আর বিদেশে বাংলাদেশের সামনে কোনো দলই অপরাজেয় রইলো না।

১৯৯৯ বিশ্বকাপে নর্দাম্পটনে পাকিস্তানের বিপক্ষে জয়টি ছিল বিদেশের মাটিতে কোনো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়। এরপর গত ১৮ বছরে টেস্ট খেলা প্রায় সব দেশের বিপক্ষেই বিদেশে জিতেছে বাংলাদেশ। কেবল জিততে পারছিল না নিউজিল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচের আগে বিদেশের মাটিতে পূর্ণ সদস্য দেশের বিপক্ষে ২৫টি ম্যাচ জিতেছে বাংলাদেশ। একটিতেও নিউজিল্যান্ড ছিল না! তাদের বিপক্ষে এর আগের ৮ জয়ের সবগুলো ছিল দেশের মাটিতে। এই প্রথম বিদেশের মাটিতে জিতলো বাংলাদেশ।

ভারতের বিপক্ষে বিদেশে প্রথম জয়টা খুব বড় উপলক্ষ হয়ে এসেছিল। ২০০৭ বিশ্বকাপে পোর্ট অব স্পেন বাংলাদেশের কাছে হার পরে বিশ্বকাপ থেকে ভারতকে ছিটকে দিয়েছিল। সেবার দক্ষিণ আফ্রিকাকেও বাংলাদেশ প্রথম হারিয়েছিল, গায়ানায়। ওয়েস্ট ইন্ডিজ ২০০৯ সালে বাংলাদেশের কাছে প্রথম হারে তাদের মাঠেই। ইংল্যান্ডও ২০১০ সালে তাদের মাটিতেই বাংলাদেশের কাছে প্রথম হেরেছিল। শ্রীলঙ্কা প্রথম হারে ২০১৩ সালে, পাল্লেকেলেতে। অস্ট্রেলিয়ার বিপক্ষে এখনো পর্যন্ত একমাত্র জয়টা বিদেশেই, ২০০৫ সালে কার্ডিফে।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!