• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পাইকগাছায় বেড়িবাঁধে ফাঁটল, বিস্তীর্ণ এলাকা প্লাবনের আশঙ্কা


পাইকগাছা (খুলনা) প্রতিনিধি আগস্ট ২৬, ২০১৬, ১১:০৩ পিএম
পাইকগাছায় বেড়িবাঁধে ফাঁটল, বিস্তীর্ণ এলাকা প্লাবনের আশঙ্কা

অসাধু মাটি চোর সিন্ডিকেটের অব্যাহত অপরিকল্পিত ভাবে বাঁধের মাটি কর্তন ও জোয়ারের পানির চাপে পাউবো’র পাইকগাছার ১৬নং পোল্ডারে ওয়াপদার বেড়িবাঁধে প্রায় ১১০/১২০ফুট এলাকা জুড়ে মারাত্মক ফাঁটল দেখা দিয়েছে। দীর্ঘদিন বাঁধটিতে সংস্কার না হওয়ায় ও পরে স্থানীয় মাটি চোর সিন্ডিকেটের অবাধ নদী ও বাঁধ শাসনের ফলে সর্বশেষ সেখানকার বাঁধে ফাঁটল রীতিমত ভয়াবহ রুপ নিয়েছে। 

স্থানীয় ইউনিয়ন পরিষদের উদ্যোগে বাঁধটি মেরামতের কাজ শুরু হলেও এলাকাবাসীর আশঙ্কা স্থায়ীভাবে সংস্কার না হলে জোয়ারের পানির তোড়ে যেকোনো সময় বাঁধটি ভেঙ্গে গদাইপুর ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হতে পারে। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করলেও স্থায়ীভাবে বাঁধটি মেরামতে এখন পর্যন্ত তারা কোন পদক্ষেপ নেননি।

এলাকাবাসী জানায়, কয়েকদিন আগে উপজেলার গদাইপুর ইউনিয়নের ১৬নং পোল্ডারের হিতামপুর মৌজায় পাউবো’র ওয়াপদার বেড়িবাঁধের কিছু অংশে ফাঁটল দেখা দেয়। তাৎক্ষণিক কর্তৃপক্ষের কেউ তা মেরামতে পদক্ষেপ না নেয়ায় গত কয়েক দিনে বাঁধটির প্রায় ১১০/১২০ ফুট এলাকা জুড়ে মারাত্মক ফাঁটলের সৃষ্টি হয়েছে। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের স্টেশন কর্মকর্তা (এসও) মো. শহিদুল্লাহ মজুমদার ঘটনাস্থল পরিদর্শন করেন। তবে এখন পর্যন্ত বাঁধটির স্থায়ী মেরামতে কোন পদক্ষেপ নেয়া হয়নি পাউবো’র পক্ষ থেকে। 

স্থানীয় গদাইপুর ইউপি চেয়ারম্যান গাজী জুনায়েদুর রহমান জানান, ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ফাঁটল মেরামতে ইতোমধ্যে তারা কাজ শুরু করেছেন। তবে তা স্থায়ীভাবে কোন ভূমিকা রাখবেনা বলে মনে করছেন এলাকাবাসীর কেউ কেউ।

পাউবো’র স্থানীয় স্টেশন কর্মকর্তা (এসও) মো. শহিদুল্লাহ মজুমদার জানান, বেকিং দেয়ার জন্য পরিকল্পনা করে ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তবে ঠিক কতদিনের মধ্যে তার কাজ শুরু করা সম্ভব হবে সে ব্যাপারে বিস্তারিত কিছু বলতে পারেননি তিনি।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সরজমিনে গেলে স্থানীয়রা জানান, ভাঙ্গন কবলিত নদীর বাঁকের বিভিন্ন স্থানে পলি জমে ভরাট হওয়ায় তার বিভিন্ন পয়েন্ট থেকে অসাধু মাটি ব্যবসায়ী সিন্ডিকেটররা অপরিকল্পিতভাবে মাটি কেটে নেয়ার ফলে এমন ফাঁটলের সৃষ্টি হয়েছে। পরে তা মেরামত না করায় জোয়ারের পানির তোড়ে ফাঁটলের প্রশস্থতা বর্তমানে ভয়াবহ রুপ নিয়েছে। এলাকাবাসী ভাঙ্গন কবলিত এলাকা থেকে অবাধ মাটি কর্তন বন্ধসহ অতিদ্রুত পাউবো’র স্থায়ী বাঁধ মেরামতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!