• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পাকিস্তান সীমান্তে শত-শত থার্মাল ইমেজিং ট্যাংক বসাবে ভারত


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২২, ২০১৭, ০৬:০৩ পিএম
পাকিস্তান সীমান্তে শত-শত থার্মাল ইমেজিং ট্যাংক বসাবে ভারত

ঢাকা: পাকিস্তান সীমান্তে চার শতাধিক ট্যাংক মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ভারত। সেই সঙ্গে ভারী অস্ত্র বহনে সক্ষম বাহনও মোতায়েন করবে বলে রাশিয়ার একটি সংবাদ মাধ্যম জানিয়েছে। এজন্য নতুন করে বেশ কিছু ট্যাংক কিনতে যাচ্ছে তারা। নতুন ট্যাংকে থার্মাল ইমেজিং বা তাপভিত্তিক ছবি তোলার ব্যবস্থা থাকবে। ট্যাংক কেনার জন্য ক্রায়াদেশও দিয়েছে দেশটি।

রাশিয়ার একটি সংবাদমাধ্যম এ তথ্য প্রকাশ করেছে। সংবাদ মাধ্যমটি দাবি করেছে, তারা ভারতীয় সেনাবাহিনীর উচ্চ-পদস্থ কর্মকর্তাদের কাছ থেকে ট্যাংক মোতায়েনের বিষয়ে নিশ্চিত হয়েছে। 

ট্যাংকগুলোর বিশেষত্ব হলো এতে থার্মাল ইমেজিং ব্যবস্থা রয়েছে। থার্মাল ইমেজিং-এর ব্যবস্থা থাকায় রাতের অন্ধকারেও ট্যাংকগুলো এগিয়ে যেতে পারে শত্রুপক্ষের ঘাঁটির দিকে। মেক ইন ইন্ডিয়া প্রজেক্টের আওতায় ১৩ হাজার ৪৪৮ কোটি টাকা দিয়ে রাশিয়ার কাছ থেকে ট্যাংকগুলো কিনেছে ভারত।

রাতে যুদ্ধ করার জন্য বিশেষভাবে তৈরি করা হচ্ছে এইসব ট্যাংক। T-90 ব্যাটল ট্যাংকের ১০টি নতুন রেজিমেন্ট তৈরি করা হচ্ছে। বর্তমানে ভারতীয় সেনার ৪ হাজার ট্যাংক-যুক্ত ফ্লিট রয়েছে ভারতের। তবে এগুলির মিসাইল ফায়ারিং খারাপ হয়ে গেছে দীর্ঘদিনের তাপের প্রভাবে। সম্প্রতি এক রিপোর্টে ওই বিষয়গুলো তুলে ধরা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রীর পক্ষে এসব বিষয়ে সমাধান করার চেষ্টা।

পুরনো T-72 ও T-55 ট্যাংক সরিয়ে সেই জায়গায় আনা হচ্ছে T-90 ট্যাংক। ভারতের কাছে ৮৫০টি T-90 ট্যাংক রয়েছে। ২০২০-র মধ্যে আরো ১ হাজার ৬৫৭টি T-90 ট্যাংক আনার উদ্যোগ নেয়া হয়েছে। আগামী তিন-চার বছরের মধ্যে ওই ফ্লিট ডবল করে দেয়ার চিন্তাভাবনা করছে দেশটির সরকার। ওই ট্যাংকে এসি বসানোরও ব্যবস্থা করা হচ্ছে বলে দেশটির সংবাদমাধ্যম দবি করেছে।

আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যম জানায়, ভারতীয় সেনাবাহিনীর প্রধান যুদ্ধ ট্যাংক বা এমবিটি পাকিস্তান সংলগ্ন সীমান্তে মোতায়েন করা হবে। ভারত চারশ’ ৬০টি বেশি ট্যাংক দেশটির পশ্চিমাঞ্চলীয় এবং দক্ষিণাঞ্চলীয় পাকিস্তান সংলগ্ন সীমান্তে মোতায়েন করবে। নতুন করে যে সব এমবিটি সংগ্রহ করবে সেগুলো এ দুই সীমান্তে মোতায়েন  করবে ভারত । নতুন করে ভারত টি-৯০এমএস ট্যাংকের ক্রয়াদেশ দিয়েছে ভারত। রাজস্থান এবং পাঞ্জাবে ভারতের মোতায়েন প্রায় ৯০০ টি-৯০এস বিশমা ট্যাংক বহরের সঙ্গে যুক্ত হবে এ গুলো।

T-90 ভারতের প্রধান যুদ্ধ ট্যাংক এবং এগুলোকে টি-৭২ এবং টি-৫৫ মডেলের পুরানো ট্যাংকের স্থলাভিষিক্ত করার কাজ চলছে। নতুন ট্যাংকে থার্মাল ইমেজিং বা তাপভিত্তিক ছবি তোলার ব্যবস্থা থাকবে। এ ছাড়া, এতে চেন্নাইয়ের কাছে আভাদি’র হেভি ভেহিকেলস ফ্যাক্টরির তৈরি ভারতীয় সরঞ্জামও বসানো হবে।

পাকিস্তানের পক্ষ থেকে পরমাণু হামলার হুমকির পর এ পদক্ষেপ নেয় ভারত। এতে মনে করা হচ্ছে ভারতের অঘোষিত রণনীতি কোল্ড স্টার্ট ডকট্রিনের অংশ হিসেবে এ সব ট্যাংক মোতায়েন করা হবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!