• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পাকিস্তানে তিন ম্যাচ খেলেই তামিমের আয় ৮২ লাখ


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৪, ২০১৭, ০৪:৫৫ পিএম
পাকিস্তানে তিন ম্যাচ খেলেই তামিমের আয় ৮২ লাখ

ঢাকা: ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রচেষ্টায় দীর্ঘ ৮ বছর পর আবারও আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পাচ্ছেন পাকিস্তানিরা। লাহরে বিশ্ব একাদশের বিপক্ষে ‘ইনডিপেনডেন্ট কাপ’ টি-টোয়েন্টি সিরিজে ইতিমধ্যেই দুই ম্যাচ খেলেছে বাবর-শোয়েবরা। ১-১ ব্যবধানে সমতা বিরাজ করায় শুক্রবার (১৫ সেপ্টেম্বর) অনুষ্ঠিতব্য সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি তাই ফাইনালে রুপ নিয়েছে।

পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট প্রত্যাবর্তনে বিশ্ব তারকাদের সাথে অংশীদার বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবালও। টানা দুই ম্যাচে হাশিম আমলারা সাথে ওপেনিং করেছেন এই টাইগার ব্যাটসম্যান। এই সিরিজটি সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে মোটা অঙ্কের অর্থ খরচ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নিরাপত্তা থেকে শুরু করে খেলোয়াড় পর্যন্ত প্রায় ২৫ থেকে ৩০ লাখ মার্কিন ডলার খরচ করছে তারা।

অবশ্য এই অঙ্কের পুরোটা পিসিবিকে বহন করতে হচ্ছে না। নিরাপত্তাজনিত যেসব খরচ রয়েছে তার ব্যয় বহন করছে আইসিসি। কারণ আইসিসির কাছে আগেই সহায়তা চেয়েছিল পিসিবি। এরফলে দুটি আন্তর্জাতিক নিরাপত্তা পরামর্শক প্রতিষ্ঠানকে কাজে লাগায় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। যাতে খরচ হচ্ছে প্রায় ১১ লাখ ডলার।

তিন ম্যাচের এই সিরিজ খেলে নিজেদের ব্যাংক হিসেব আরও বাড়িয়ে নিচ্ছেন খেলোয়াড়রা। ক্রিকইনফো জানিয়েছে, প্রতি ম্যাচের জন্য ২৭ লাখ টাকার বেশি করে পাচ্ছেন তামিমরা। সেই হিসেবে তিন ম্যাচে প্রায় ১ লাখ ডলার করে পাচ্ছেন বিশ্ব একাদশের প্রত্যেক খেলোয়াড়। বাংলাদেশি মুদ্রায় যার প্ররিমাণ ৮২ লাখ টাকার কিছু বেশি।

এক বছরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে তামিম বেতন বাবদ পান ১৫ লাখ টাকা। সেখানে পাকিস্তানে মাত্র তিন ম্যাচ খেলে ৮২ লাখ টাকা আয় করছেন এই টাইগার ওপেনার। আইসিসি এ তিনটি ম্যাচকেই আন্তর্জাতিক টি-টোয়েন্টির মর্যাদা দিয়েছে।

প্রসঙ্গত, ২০০৯ সালে পাকিস্তান সফরে গিয়ে কোনোমতে প্রাণ নিয়ে দেশে ফিরেন লঙ্কান দল। সে থেকে দীর্ঘ আট বছর কেটে যাচ্ছে, পাকিস্তান চোখে দেখেনি কোনো আন্তর্জাতিক ম্যাচ। দেশের মাটিতে ক্রিকেটকে ফেরাতে কোমর বেঁধে নামেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজাম শেঠি। শেষ পর্যন্ত সে চেষ্টা সফল হলো।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!