• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফিফার বর্ষসেরা কোচ রানিয়েরি, সুবরি সেরা গোলদাতা


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১০, ২০১৭, ১২:২৮ পিএম
ফিফার বর্ষসেরা কোচ রানিয়েরি, সুবরি সেরা গোলদাতা

রূপকথার গল্প লিখে গত মৌসুমে লেস্টারকে ইংলিশ প্রিমিয়ার লিগ জেতানো ক্লদিও রানিয়েরি হয়েছেন সেরা পুরুষ কোচ। পুরস্কার ট্রফিটাও নিয়েছেন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ডিয়েগো ম্যারাডোনার হাত থেকে। জার্মানির সিলভিয়া নাইড পেয়েছেন বর্সসেরা নারী কোচের পুরস্কার। আর বর্ষসেরা গোলের জন্য পুসকাস পুরস্কার পেয়েছেন মালয়েশিয়ান ক্লাব পেনাংয়ের ফরোয়ার্ড ফাইজ সুবরি।

গত মৌসুমে বিস্ময়করভাবে লেস্টার সিটিকে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতিয়ে হইচই ফেলে দিয়েছিলেন ক্লদিও রানিয়েরি। অসাধারণ সাফল্যের সেরা স্বীকৃতিটাই পেলেন এই ইতালিয়ান কোচ। জিনেদিন জিদানকে হারিয়ে ফিফার বর্ষসেরা কোচ নির্বাচিত হন তিনি।

ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, আর্সেনাল, লিভারপুল ও চেলসির মতো দলকে পেছনে ফেলে গত মৌসুমে লেস্টারকে তাদের ইতিহাসের প্রথম শিরোপা জিতিয়েছিলেন রানিয়েরি; কয়েক বছর আগেই যেই দলটি অবনমন এড়ানোর জন্য লড়ছিল। ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় অঘটনের কারিগর সোমবার (০৯ জানুয়ারি) রাতে সুইজারল্যান্ডের জুরিখে কিংবদন্তি তারকা ডিয়েগো ম্যারাডোনার হাত থেকে বর্ষসেরা কোচের পুরস্কার গ্রহণ করেন।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছিলেন জিনেদিন জিদান। এরপর দলটিকে আগস্টে উয়েফা সুপার কাপ ও ডিসেম্বরে ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতান তিনি।

বর্ষসেরা কোচের সেরা তিনে থাকা ফার্নান্দো সান্তোস ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল জাতীয় দলকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতিয়ে বর্ষসেরার দৌড়ে দারুণভাবে টিকে ছিলেন। কিন্তু জিদান ও সান্তোসকে হারিয়ে শেষ হাসি হাসলেন রানিয়েরিই।

এদিকে ফুটবল বিশ্বকে চমকে দিয়ে ফিফা বর্ষসেরা গোলের পুরস্কারটি ‘পুসকাস’ জিতে নিয়েছেন মালয়েশিয়ার অখ্যাত ফুটবলার মোহাম্মদ ফাইজ সুবরি। সেরা গোলের দৌড়ে লিওনেল মেসি এবং নেইমাওর ছিলেন। তবে তাদের দুজনকে পেছনে ফেলে পুরস্কারটি নিজ দখলে নিয়েছেন সুবরি।

সুইজারল্যান্ডের জুরিখে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওর্য়াড’ অনুষ্ঠানে ফিফা ডটকমে ফুটবলপ্রেমীদের দেওয়া ভোটে সেরা হওয়া ফাইজ সুবরির নাম ঘোষণা করেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ড রোনালদো। মালয়েশিয়া সুপার লিগে পেহাংয়ের বিপক্ষে পেনাংয়ের এই মিডফিল্ডারের অনেক দূর থেকে নেওয়া ডান পায়ের শটটি হঠাৎ ডান দিকে অনেকখানি বাঁক খেয়ে দূরের পোস্ট ঘেঁষে জালে জড়ায়।

তিন জনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন ব্রাজিলের অ্যাটাকিং মিডফিল্ডার মারলোনে ও ভেনেজুয়েলার মহিলা মিডফিল্ডার দানিয়ুস্কা রদ্রিগেজ।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!