• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বর্ণবৈষম্যর বিরুদ্ধে সোচ্চার অভিনব মুকুন্দ


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ১০, ২০১৭, ১০:০০ পিএম
বর্ণবৈষম্যর বিরুদ্ধে সোচ্চার অভিনব মুকুন্দ

ঢাকা: বর্ণবৈষম্য পুরেপুরি উঠে যায়নি। এটা আমাদের সমাজে এখনও বিদ্যমান। বিখ্যাত টেনিস খেলোয়াড় সেরেনা ইউলিয়ামসকে এখনও বর্ণবৈষম্যর শিকার হতে হয়। এই তালিকায় যোগ হলেন ভারতীয় ওপেনার অভিনব মুকুন্দ। তিন অনেক দিন ধরে এ বিষয়টি নিয়ে চুপচাপ ছিলেন। কিন্তু এবার মুখ খুললেন অভিনব।

অনেকটা খারাপ লাগা থেকে তিনি একটি চিঠি লিখেছেন। যেখানে  অভিনব শুরু করেছেন এভাবে, ‘ডিয়ার ফ্রেন্ডস অ্যান্ড ফলোয়ার’। তারপর অভিনব যা লিখেছেন তার সবই আবেগ আর খারাপ লাগা। অভিনবের এই চিঠি থেকে বোঝা যাচ্ছে তিনি দেশেও বর্ণবৈষম্যর শিকার হয়েছেন। স্বাভাবিকভাবেই তাই তার খারাপ লাগাটা অনেক বেশি।

চিঠিতে অভিনব তাঁর শুরুর দিনগুলোকে মনে করেছেন। সবাইকে অনুরোধ জানিয়েছেন, নিজের গায়ের রঙ নিয়ে স্বচ্ছন্দে থাকার। টুইটারে এটা পোস্ট হতেই লাইক আর শেয়ারের ঝড় উঠেছে। তিনি লিখেছেন, ‘এটা সহানুভূতি পাওয়ার জন্য লিখছি না। লিখলাম যদি মানসিকতার পরিবর্তন হয়। ১০ বছর থেকে ক্রিকেট খেলছি। ১৫ বছর বয়স থেকে দেশ-বিদেশে ঘুরছি। তখন থেকেই বুঝেছি মানুষের গায়ের রঙ নিয়ে নানা ভাবনা-চিন্তা রয়েছে। যেটা নিয়ে আমি সব সময়ই ধোঁয়াশায় থেকেছি। আমি রোদের মধ্যে অনুশীলন করি, খেলি। তাতে যদি আমার গায়ের রঙের বদল হয় তাতে আমার কোনও আফসোস নেই।’

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!