• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ ইস্যু: ইইউর বৈঠকে যাচ্ছেন দুই মন্ত্রী


নিজস্ব প্রতিবেদক মে ৯, ২০১৭, ১১:১০ পিএম
বাংলাদেশ ইস্যু: ইইউর বৈঠকে যাচ্ছেন দুই মন্ত্রী

ঢাকা: ফের ইউরোপিয় ইউনিয়নের বৈঠকে উঠছে বাংলাদেশ প্রসঙ্গ। বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট, মানবাধিকার পরিস্থিতি, গুম ও বিচার বর্হিভূত হত্যা, শ্রমিক অধিকার নিয়ে আলোচনা হবে ওই বৈঠকে। অনুষ্ঠিতব্য বৈঠকে অংশ নিতে আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ব্রাসেলস যাচ্ছেন বলে কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

আগামী ১১ মে স্থানীয় সময় বেলা দুইটা ও বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় এ বৈঠকটি শুরু হবে। ইউরোপিয় পার্লামেন্টর দক্ষিণ এশিয়া বিষয়ক উপ-কমিটি এ বৈঠকের আয়োজন করছে। বৈঠকে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে সব রাজনৈতিক দলের অংশগ্রহণ নিয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে।

এ বৈঠকের পরই ১৬ মে ইউরোপিয়ান পার্লামেন্ট বাংলাদেশর সংকট নিয়ে ফের আলোচনা হবে। সেই বৈঠকেও সরকারের শ্রম মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ উচ্চ পর্যায়ের কয়েকজন প্রতিনিধি উপস্থিত থাকার কথা রয়েছে। ওই বৈঠকে বাংলাদেশের কয়েকটি ইস্যুতে বিশেষ করে মানবাধিকার ও শ্রমিক অধিকার নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। বৈঠকে সরকারের বক্তব্যে সন্তোষজনক জবাব না পেলে ইউরোপের বাজারে বাংলাদেশের পোশাক খাতের জিএসপি সুবিধা বাতিল হতে পারে বলে হুমকি দেয়া হয়েছে। 

সূত্র জানিয়েছে, বৈঠকে ৬টি এজেন্ডা থাকছে। বৈঠকে বাংলাদেশের সামগ্রিক অবস্থার বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরবেন দুই মন্ত্রী।

প্রসঙ্গত, বাংলাদেশের সব রাজনৈতিক দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে ইউরোপিয় ইউনিয়ন। ইইউ নির্বাচনকালীন সরকার ব্যবস্থা সমাধানে তিনটি প্রস্তাব নিয়ে সরকার ও বিরোধী দলের সঙ্গে এখনো আলোচনা চালিয়ে যাচ্ছে। 

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!