• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক সাকিব


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ১০, ২০১৭, ০৬:২৩ পিএম
বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক সাকিব

ফাইল ছবি

ঢাকা: টেস্ট অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে মুশফিকুর রহীমকে। তাঁর জায়গায় নতুন অধিনায়ক করা হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। সাকিবের ডেপুটি করা হয়েছে মাহমুদউল্লাহকে। এটি সাকিবের দ্বিতীয় মেয়াদে নেতৃত্ব নেওয়া। এর আগেও তিনি বাংলাদেশকে তিন ফরম্যাটেই নেতৃত্ব দিয়েছেন। বর্তমানে শুধু টি-টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দিচ্ছিলেন। এবার সেটির সঙ্গে যুক্ত হলো টেস্ট অধিনায়কের দায়িত্বও।

অন্যদিকে, তিন ফরম্যাটেই এক সময় বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া মুশফিক এখন নেতৃত্ব শূন্য। তাঁর কাছ থেকেই দায়িত্ব নিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টির দায়িত্ব তুলে দেয়া হয় মাশরাফি মুর্তজাকে, ২০১৫ সালে। এর পর এ বছর শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে মাশরাফি সরে দাঁড়ালে সেই দায়িত্ব দেওয়া হয় সাকিবকে।

দ্বিতীয় দফায় টি-টোয়েন্টির দায়িত্ব নিয়ে তিনি দক্ষিণ আফ্রিকায় দুই ম্যাচের সিরিজও খেলেছেন। দুটি ম্যাচেই হেরেছেন। অবশ্য মুশফিক-মাশরাফিও দক্ষিণ আফ্রিকা থেকে জয় তুলে আনতে পারেননি।

উল্লেখ্য, ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে অধিনায়ক মাশরাফির বিন মর্তুজা প্রথম টেস্টে হাঁটুর ইনজুরিতে পড়লে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সাকিব। পরবর্তীতে ২০০৯ সালে আনুষ্ঠানিকভাবে টেস্ট অধিনায়কের দায়িত্ব পান সাকিব। ২০১১ সাল পর্যন্ত টেস্ট দলের অধিনায়কত্ব করেন তিনি। এসময় তার নেতৃত্বে ৯ ম্যাচে ১ জয় ৮ হারের স্বাদ পায় বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!