• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাবা হত্যার প্রতিশোধ নিতে চান লাদেনপুত্র


আন্তর্জাতিক ডেস্ক মে ১৪, ২০১৭, ০২:০০ পিএম
বাবা হত্যার প্রতিশোধ নিতে চান লাদেনপুত্র

ফাইল ছবি

ঢাকা: প্রয়াত জঙ্গি নেতা ওসামা বিন লাদেন হত্যার প্রতিশোধ নিতে চান তার কনিষ্ঠপুত্র হামজা।  আল-কায়েদার সাবেক এই প্রধানকে ২০১১ সালের মে মাসে মার্কিন কমান্ডোরা পাকিস্তানের অ্যাবোটাবাদে গোপন অভিযান চালিয়ে হত্যা করেন। এর পর থেকেই পিতৃহত্যার প্রতিশোধ নেয়ার জন্য মড়িয়া হয়ে রয়েছে বলে জানিয়েছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের সাবেক কর্মী আবু সুফান।

সিবিসি নিউজকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ওসামা বিন লাদেনকে হত্যার সময় গোপন আস্তানায় পাওয়া ব্যক্তিগত চিঠিপত্র আবু সুফানের হাতে এসেছিল।  হামজা এখন ২৮ বছরের যুবক। ২২ বছর বয়সে তিনি বাবাকে ওই চিঠি লিখেছিলেন।

সাক্ষাতকারে আবু সুফান

যুক্তরাষ্ট্রে ৯/১১-এর সন্ত্রাসী হামলার পর আল-কায়েদার বিরুদ্ধে এফবিআইয়ের তদন্তকাজে নেতৃত্ব দেন আবু সুফান। তিনি বলেন, হামজার চিঠিগুলোর মধ্যে এমন একজন তরুণকে পাওয়া যায়, যিনি বাবার ‘হত্যার আদর্শ’ অব্যাহত রাখতে আগ্রহী। সব মিলিয়ে হামজাকে একজন সম্ভাবনাময় নেতা মনে হয়। শৈশবেই তার মধ্যে এসব বৈশিষ্ট্য প্রকাশিত হয়েছিল। প্রচারণা ভিডিওতে কখনো কখনো তাকে দেখা গেছে, এমনকি বন্দুক হাতেও। হামজা আল-কায়েদার শিশু যোদ্ধার প্রতীকে পরিণত হয়েছিলেন।

হামজা গত দুই বছরে অন্তত চারটি অডিওবার্তা দিয়েছেন। মূলত মার্কিনদের ওপর প্রতিশোধের হুমকি-ধমকিই তাতে প্রাধান্য পায়।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!