• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিপ্লবী কাস্ত্রোকে নিয়ে কবীর সুমনের গান


বিনোদন প্রতিবেদক নভেম্বর ২৯, ২০১৬, ০৫:২৫ পিএম
বিপ্লবী কাস্ত্রোকে নিয়ে কবীর সুমনের গান

ঢাকা: রাষ্ট্রীয় এবং ধর্মীয় সংকীর্ণতার সীমানা পেড়িয়ে যে মানুষটি প্রতিনিয়ত বাংলা ভাষায় অসংখ্য গান, সুর রচনা করে যাচ্ছেন তিনি কবীর সুমন। যার গিটার বারবার প্রতিবাদে ফেটে পড়েছে সমকালীন রাজনীতি, নিপীড়ন ও মৌলবাদের বিরুদ্ধে। সংগীতের এই মহান মানুষটি এবার গান বাধলেন বিপ্লবী ফিদেল কাস্ত্রোকে নিয়ে।

২৯ নভেম্বর দুপুরে নিজের ফেসবুক ওয়ালে ‘সাউন্ড ক্লাউড’-এ আপলোড করা বিপ্লবী ফিদেল কাস্ত্রোকে স্মরণ করে একটি গান শেয়ার করেন কবীর সুমন। গানটি তিনি উৎসর্গ করেছেন তার বন্ধু আবদুল্লাহ্‌ আল ফারুককে।

ভাটিয়ার রাগে মধ্যলয় তিন তালে বাংলা খেয়াল ‘বন্দিশ’-এ গানটি করেন কবীর সুমন। যে খেয়ালটি সাধারণত উপমহাদেশে ঈশ্বরের প্রতি অর্চনা অর্থে ব্যবহার করা হয়। কিন্তু এটাই কোনো রাজনৈতিককে উদ্দেশ্য করে প্রথম সৃষ্টি হওয়া খেয়াল।

কোনো রাজনৈতিক নেতাকে উদ্দেশ্য করে ‘বন্দিশ’ খেয়ালটিকে প্রথম উল্লেখ করে কবীর সুমন বলেন, এমন খেয়াল বন্দিশ বোধহয় এই প্রথম। আমার বন্ধু আবদুল্লাহ আল ফারুককে আমি এটি উৎসর্গ করলাম। ফারুক, ফিদেল অমর। বিপ্লব দীর্ঘজীবী হোক, বিপ্লবের স্বপ্নও। 

গানটির কথায় কবীর সুমন গান, ‘আপনি ছিলেন বলে সাহস ছিল/ অসহায় মানুষের জায়গা ছিল’। 

গত ২৬ নভেম্বর শনিবার মারা গেছেন কিউবার সমাজতান্ত্রিক বিপ্লবের নায়ক ও দেশটির সাবেক নেতা ফিদেল কাস্ত্রো। জন্মকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। লাতিন আমেরিকার দেশ কিউবাকে প্রায় অর্ধশতক একদলীয় শাসনের অধীনে পরিচালনা করেন কাস্ত্রো। ২০০৮ সালে ভাই রাউল কাস্ত্রোর কাছে ক্ষমতা হস্তান্তর করে রাজনীতি থেকে বিদায় নেন তিনি। ১৯৫৯ সালে এক বিপ্লবের মধ্য দিয়ে কিউবাতে মার্কিন-সমর্থিত স্বৈরশাসক ফালজেনসিও বাতিস্তা সরকারকে উৎখাত করেন ফিদেল কাস্ত্রো। পরবর্তী পাঁচ দশক ক্ষমতায় থাকার সময়ে যুক্তরাষ্ট্র বিভিন্নভাবে তাকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা চালিয়েছে। তবে প্রতিবারই ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়েছেন কিউবার এই নেতা।

১৯২৬ সালে কিউবার দক্ষিণ-পূর্বঞ্চলীয় অরিয়েন্তে প্রদেশে জন্ম নেন ফিদেল কাস্ত্রো। ব্যর্থ অভ্যুত্থানে ১৯৫৩ সালে জেলে যেতে হয় তাকে। ১৯৫৫ সালে মুক্তি পেয়ে পরের বছর আরেক বিপ্লবী চে গুয়েভারার সঙ্গে মিলে বাতিস্তা সরকারের বিরুদ্ধে গেরিলা যুদ্ধ শুরু করেন। সফল বিপ্লবের মাধ্যমে ১৯৫৯ সালে কিউবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন কাস্ত্রো। ১৯৭৬ সালে প্রেসিডেন্ট হন তিনি এবং ২০০৮ সালে স্বাস্থ্যগত সমস্যা দেখিয়ে ক্ষমতা থেকে সরে যান এই বিপ্লবী।

গানটি শুনতে এখানে ক্লিক করুন:

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!