• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিসিএলে-নির্বাচকদের হাতে আশরাফুলের ভাগ্য


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ১৪, ২০১৬, ১০:৩৩ পিএম
বিসিএলে-নির্বাচকদের হাতে আশরাফুলের ভাগ্য

নির্বাচকরা চাইলে আগামী মাসেই ঘরোয়া ক্রিকেটে ব্যাট হাতে নামতে পারবেন মোহাম্মদ আশরাফুল। ২০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ঘরোয়া ক্রিকেটের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লংগার ভার্সন বাংলাদেশ ক্রিকেট টুর্নামেন্ট, বিসিএল। প্রথম শ্রেণীর টুর্নামেন্টে আশরাফুলের খেলতে আইনগত কোনো বাধা না থাকলেও এখন সামনে আসছে পারফরম্যান্স মূল্যায়নের ব্যাপারটি।

ন্যাশনাল ক্রিকেট লিগের (এনসিএল) সেরা পারফরমাররা জায়গা পান বিসিএলের দলগুলোতে। বিসিএলে মাত্র চারটি দল নিয়ে হওয়াতে প্রতিযোগিতাও এখানে বেশি। তিন বছর প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে থাকা আশরাফুল কীভাবে প্রমাণ করবেন বিসিএলে দলে থাকার যোগ্য তিনি। আর নির্বাচকরাই কিভাবে সিদ্ধান্ত নেবেন?

বিসিএলে আশরাফুলের খেলার ব্যাপারটি এই প্রশ্নটির মাঝে আটকে আছে। তবে আশরাফুলের প্রতিভা সম্পর্কে অবগত সবাই। এক্ষেত্রে ফিটনেসের ব্যাপারটিও চলে আসছে সামনে। এ ব্যাপারে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান নির্বাচকদের উপরই রাখছেন সিদ্ধান্তের ভার।

রোববার (১৪ আগস্ট) মিরপুরে সংবাদমাধ্যমকে আকরাম খান বলেন, ‘বিসিএলে আশরাফুলের খেলার  ব্যাপারটা ফ্যাঞ্চাইজি ও নির্বাচকদের ওপরে নির্ভর করছে। বিসিএলে এনসিএল’র সেরা পারফরমাররা খেলে। এখানে পারফরম্যান্সের ব্যাপার আছে। ফিটনেসের ব্যাপার আছে।

আশরাফুলের প্রতিভা নিয়ে কারও সন্দেহ নেই। তারপরও সে অনেকদিন পর মাঠে ফিরবে। এগুলোতে আলোচনার ব্যাপার আছে। আকরাম খান আরও জানান, ‘২০১৮ সালের আগস্টে আশরাফুলের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা উঠে যাবে। আন্তর্জাতিক ম্যাচের পাশাপাশি বিপিএলে খেলতে পারবে আশরাফুল।

২০১৩ সালে বিপিএলের দ্বিতীয় সংস্করণে ফিক্সিংয়ে জড়িত থাকায় আশরাফুলকে ৩ বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ আট বছরের জন্য নিষিদ্ধ করে বিসিবির গঠিত বিশেষ ট্রাইব্যুনাল। পরে আশরাফুল আপিল করলে সেই নিষেধাজ্ঞা কমে আসে দুই বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ পাঁচ বছরে। সে অনুযায়ী ঘরোয়া ক্রিকেট থেকে বাংলাদেশের সাবেক এই অধিনায়কের নিষেধাজ্ঞা উঠে যায় ১৩ আগস্ট।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!