• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ব্যাট হাতে কার ওপর এত রাগ ঝাড়ছেন রোহিত শর্মা?


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২৪, ২০১৮, ০৫:৩২ পিএম
ব্যাট হাতে কার ওপর এত রাগ ঝাড়ছেন রোহিত শর্মা?

ছবি: সংগৃহীত

ঢাকা: খালি চোখে দেখলে তিনি দুরন্ত ফর্মে আছেন। এশিয়া কাপে নিজেকে প্রতিদিন অন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন। তিনি রোহিত শর্মা। একটু যন্ত্রণাও কী এখনও তাঁকে পোড়াচ্ছে না। ইংল্যান্ড সফরে টেস্ট দলে থাকার ব্যকুলতার কথা বলেছিলেন। কিন্তু নির্বাচকরা তাঁকে যোগ্য মনে করেননি। দল নির্বাচনে ভুমিকা থাকে কোচ ও অধিনায়কেরও। ধরে নেওয়াই যায়, বিরাট কোহলি ও রবি শাস্ত্রীও রোহিতকে চাননি। এটা বোধহয় তিনি বুঝতে পেরেছিলেন। তা না হলে হঠাৎ কেন ইনস্টাগ্রামে কোহলিকে আনফলো করলেন। এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম বিস্তর কালি খরচ করেছে।

রোহিত যে এখনও ফুঁসছেন সেটি তো এশিয়া কাপে দেখাই যাচ্ছে। তাঁর ব্যাটে প্রতিপক্ষ এক ফুৎকারে উড়ে যাচ্ছে। আর যাদের জবাব দেওয়ার রোহিতের সেটি তাঁর ব্যাটই দিয়ে দিচ্ছে। পাকিস্তানের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে তুলে নিয়েছেন অপরাজিত সেঞ্চুরি। আর সেই সঙ্গেই তিনি ঢুকে পড়েছেন ৭হাজারি ক্লাবে। রোববার দুবাইয়ে যখন পাকিস্তানের বিরুদ্ধে ব্যাট হাতে নেমেছিলেন ভারত অধিনায়ক তখন তিনি ৭ হাজার থেকে মাত্র ৯৪ রানে পিছিয়ে ছিলেন। সেই লক্ষ্যে তো পৌঁছলেনই সঙ্গে তুলে নিলেন ওয়ানডেতে নিজের ১৯তম সেঞ্চুরিও।

ভারতীয়দের মধ্যে তিনি নবম সাত-হাজারি ক্লাবের সদস্য। এর আগে এই তালিকায় রয়েছেন, শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, মোহাম্মদ আজহার উদ্দিন, যুবরাজ সিং এবং বিরেন্দ্র শেবাগ।

এই এশিয়া কাপের শুরু থেকেই দারুণ ছন্দে রয়েছেন ভারত অধিনায়ক। ভারতীয়দের মধ্যে দ্রুততম ৭ হাজারের তালিকায় তিনি কিন্তু তিন নম্বরে জায়গা করে নিলেন। তাঁর আগে রয়েছেন বিরাট কোহালি (১৬১) এবং সৌরভ গাঙ্গুলী (১৭৪)। রোহিত শর্মা খেললেন ১৮১ ইনিংস। ১৫০ ইনিংসে ৭ হাজার রান করে বিশ্ব ক্রিকেটে শীর্ষে রয়েছেন হাশিম আমলা।

বিরাট কোহালিকে বিশ্রাম দেওয়ার পর তাঁর হাতেই তুলে দেওয়া হয়েছিল ভারতীয় দলের দায়িত্ব। সেই  দায়িত্ব সামলানোর সঙ্গে সঙ্গেই নিজেকেও টানা প্রমাণ করে চলেছেন রোহিত। এই নিয়ে তিন ম্যাচেই ৫০-এর ওপর রান করলেন তিনি। ৫২, অপরাজিত ৮৩ ও অপরাজিত ১১১। রোববার পাকিস্তানের বিরুদ্ধে ওপেন করতে নেমে রোহিত ১১৯ বলে ১১১ রান করতে গিয়ে হাঁকালেন সাতটি বাউন্ডারি ও চারটি ছক্কা।

একইসঙ্গে সেঞ্চুরি করলেন আরেক ওপেনার শিখর ধাওয়ান। এই নিয়ে তৃতীয়বার কোনও দুই ভারতীয় পাকিস্তানের বিরুদ্ধে একসঙ্গে সেঞ্চুরি হাঁকালেন।এর আগে ১৯৯৬ সালে শারজাহতে শচীন টেন্ডুলকার (১১৮) ও নভজ্যোৎ সিং সিধু (১০১)-এর জুটি সেঞ্চুরি করেছিল। এবং ২০০৫-এ কোচিতে বিরেন্দ্র শেবাগ (১০৮) ও রাহুল দ্রাবিড় (১০৪) জুটি জোড়া সেঞ্চুরি তুলে এনেছিল। তৃতীয় রোহিত শর্মা (১১১) ও শিখর ধাওয়ান (১১৪) জুটি।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!