• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ব্যালন ডি’অর নিতে আইফেল টাওয়ারে রোনালদো!


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৭, ২০১৭, ০৩:৫১ পিএম
ব্যালন ডি’অর নিতে আইফেল টাওয়ারে রোনালদো!

ঢাকা: ২০১০ সাল থেকে ফিফা বর্ষসেরা পুরস্কার ও ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে ফিফা ব্যালন ডি’অর নামে চালু ছিল ২০১৫ পর্যন্ত। তবে গত বছর (২০১৬) থেকে ফিফা ও ব্যালন ডি’অর পৃথকভাবে দেয়া হচ্ছে। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাত পৌনে ১টায় ফ্রান্সের রাজধানী প্যারিসের আইফেল টাওয়ারে জমকালো অনুষ্ঠানে প্রদান করা হবে ব্যালন ডি’অর ট্রফি। প্রশ্ন হলো কে পাচ্ছেন ফুটবলের মর্যাদাপুর্ণ এই পুরষ্কার?

চলতি বছরের অক্টোবরে ফিফার ‘দ্য বেস্ট’ পুরস্কার পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। আজ ব্যালন ডি’অর ট্রফি উঠবে লিয়াল মাদ্রিদ মহাতারকার হাতে। এমন দাবি করেছে স্প্যানিশ গনমাধ্যম। যদি তাই হয়ে তাহলে বার্সেলোনার লিওনেল মেসির রেকর্ডে ভাগ বসাতে যাচ্ছেন রোনালদো। এখন পর্যন্ত সবচেয়ে বেশি পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন বার্সেলোনার এই ফরোয়ার্ড। গত নয় বছরে মেসি এবং রোনালদোর বাইরে আর কোনো খেলোয়াড়ই বর্ষসেরা পুরস্কারটি জিততে পারেননি। এবারও সে সম্ভাবনা নেই।

ফ্রান্স ম্যাগাজিনের দেয়া এ পুরস্কারটি ২০১০ সালে ফিফার সঙ্গে একীভূত হয়ে যায়। তখন ফিফা ব্যালন ডি'অর নামেই বর্ষসেরা ফুটবলারকে পুরস্কার দেয়া হতো। কিন্তু গত বছর থেকে ফের আলাদা হয়ে যায় এ অ্যাওয়ার্ডটি। ফিফা দিয়েছে ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড।

ব্যালন ডি’অরের পৃষ্ঠপোষক ফ্রান্স ফুটবল ম্যাগাজিন এ বছর বর্ষসেরার দৌড়ে ৩০ জনকে মনোনয়ন দিয়েছে। এরমধ্যে সাতজনই রিয়াল মাদ্রিদের। বার্সেলোনা থেকে আছেন শুধু মেসি ও লুইস সুয়ারেজ। সময়ের আরেক সেরা খেলোয়াড় নেইমারও আছেন সংক্ষিপ্ত তালিকায়। কিন্তু দলীয় সাফল্যের সুবাদে রোনালদোর জয় একরকম নিশ্চিত। ১৭৩ জন সাংবাদিকের ভোটে নির্বাচন করা হয় সেরা খেলোয়াড়কে।

পুরস্কার নিতে তাই রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ ও কোচ জিনেদিন জিদানকে সঙ্গে নিয়েই প্যারিসের বিমান ধরবেন সিআর সেভেন। এ ছাড়াও সংক্ষিপ্ত তালিকায় আছেন জুভেন্টাসের আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা, অভিজ্ঞ গোলরক্ষক জিয়ানলুইজি বুফন, বার্সেলোনার উরুগুয়ে তারকা লুইস সুয়ারেজ, রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস, ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ ও ইসকো, বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবের্তো লেভানডোভস্কি ও টটেনহ্যাম হটস্পারের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন।

উল্লেখযোগ্যদের মধ্যে আরও রয়েছেন, মার্সেলো, কৌতিনহো, টনি ক্রুস, সাদিও মানে, রাদামেল ফ্যালকাও, গ্রিজম্যান, এডিন জেকো, ডেভিড ডি গিয়া, ডেরিস মার্টেস, কেভিন ডি ব্রুইন, ইয়ান ও’ব্লেক ও কান্তে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!