• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ব্রাজিল নেইমার নির্ভর দল নয় মন্তব্য ম্যারাডোনার


ক্রীড়া ডেস্ক জুন ২২, ২০১৮, ১২:৩৮ পিএম
ব্রাজিল নেইমার নির্ভর দল নয় মন্তব্য ম্যারাডোনার

ঢাকা: বিশ্বকাপ উপলক্ষে আর্জেন্টিনার কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা বিশ্বের বিভিন্ন দেশের পত্রিকায় কলাম লিখছেন। শুক্রবার সন্ধ্যা ৬টায় ব্রাজিলের মুখোমুখি হবে কোস্টারিকা। তার আগে নিজের কলাম ম্যারাডোনা লিখেছেন। সেখানে তিনি নেইমারদের পরামর্শ দেওয়ার পাশাপাশি শক্তি ও দূর্বল দিকগুলো তুলে ধরেছেন।

সোনালীনিউজের পাঠকদের জন্য ম্যারাডোনার কলামের চম্বুক অংশ তুলে ধরা হলো…
নেইমারের অনুশীলনে ফেরা ব্রাজিলের পক্ষে ভালো খবর। সুইজারল্যান্ডের বিরুদ্ধে যে আঘাতগুলো পেয়েছিল, সেগুলো অনেকটা কাটিয়ে উঠতে পেরেছে বলে মনে হয়। আমি আগেও বলেছি, এখনও বলছি, এই ব্রাজিল দল কোনও একজনের ওপরে নির্ভর করে নেই। কিন্তু এখন ওদের নেইমারকে দরকার। কারণ এখন আর ভুলের কোনও জায়গা নেই।

আর্জেন্টিনার মতো ব্রাজিলের সামনের ম্যাচগুলোও কঠিন হতে চলেছে। কোস্টারিকার বিরুদ্ধে জয় না পেলে, ওরা কিন্তু খাদের কিনারায় চলে যাবে। যা আগেও আলোচনা হয়েছে এবং এখন দেখা যাচ্ছে, ছোট দলগুলো কিন্তু বড় দলকে আটকানোর একটা ফর্মুলা বের করে ফেলেছে। সাধারণত হেভি মার্কিং করে, নিজেদের অর্ধে লোক বাড়িয়ে বিপক্ষকে জায়গা না দিয়ে ওরা আটকে দেওয়ার চেষ্টা করে। একমাত্র কাউন্টার অ্যাটাকের সময়েই ওদের উঠে আসতে দেখা যায়। ছোট ইউরোপীয় দলগুলো, যারা সেভাবে শিরোপার অধিকারী নয়, তাদের কাছে এই ফর্মুলা গ্রহণযোগ্য।

হবে না–ই বা কেন! নন–ইউরোপীয় দলগুলো এবার ভালোই খেলছে। মেক্সিকো যদি তার প্রথম উদাহরণ হয়, কোস্টারিকা আরেকটা। তাই ব্রাজিলের কিন্তু দম ফেলার জায়গা নেই। প্রথম ম্যাচে যে রকম চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে ওরা, এবারও সেরকমই চ্যালেঞ্জ ওদের জন্য অপেক্ষা করে রয়েছে। মূলত ডিফেন্সের জোরে আগের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠা কোস্টারিকা কিন্তু প্রথম ম্যাচে হেরে গিয়েছে। ওরা চাইবে এবার অন্তত একটা পয়েন্ট পেতে। তাই ব্রাজিলের বিরুদ্ধে ওরা ৫–৪–১ ফর্মেশনে দল নামালে আমি অবাক হব না। ব্রাজিলের অ্যাটাকারদের তাতে কিন্তু অসুবিধে হবে।

দক্ষিণ আমেরিকার প্রতিবেশীদের কাছে একটা ড্র–ও কিন্তু বড় ধাক্কা হতে চলেছে। সেক্ষেত্রে আরেক ইউরোপীয় দল সার্বিয়ার বিরুদ্ধে পরের ম্যাচটা মাস্ট–উইন ম্যাচ হয়ে যাবে। তাই ব্রাজিলকে কোস্টারিকার বিরুদ্ধে জয় পেতেই হবে। সেজন্য জেসুস, কুতিনহো, উইলিয়ান এবং নেইমারকে নিজেদের সেরা খেলাটা খেলতে হবে। ওদের সুযোগ নষ্ট করা চলবে না। কারণ যত বেশি সময় ওরা ব্রাজিলকে আটকে রাখতে পারবে, তত বেশি আত্মবিশ্বাসী হবে কোস্টারিকা। প্রথম ম্যাচে ব্রাজিলের অ্যাটাকাররা ভালো খেলেছে। তাই কোস্টারিকাকে শুরু থেকে চাপে রেখে যেতে হবে, যাতে ওরা ভুল করতে বাধ্য করে। যদি সেটা করতে পারে, তা হলে গোল আসবেই।

ব্রাজিল এবং আর্জেন্টিনা, দু’দলের ক্ষেত্রেই শুধু গোল করলে চলবে না। ওদের ডিফেন্স দেখেও আমার মনে হয়নি যে ভরসা রাখা যেতে পারে। এর মধ্যে একটু ভালো ব্রাজিল। তা সত্ত্বেও সুইজারল্যান্ডের বিরুদ্ধে ওরা গোল হজম করেছে। তবে বিশ্বকাপে ভালো ফল করতে গেলে শুধু ভাল ডিফেন্স থাকলেই চলবে না, শক্তিশালী মিডফিল্ড থাকতে হবে যারা বিপক্ষের মুভমেন্ট আটকে দিতে পারবে। খাতায়–কলমে ব্রাজিলের ৪–২–৩–১ ফর্মেশনে ডিফেন্সের সামনে পাওলিনহো এবং ক্যাসেমিরোকে দেখে ভালোই লাগছে। মনে হয় না কোস্টারিকা ওদের খুব একটা চাপ দিতে পারবে। কিন্তু তাতেও ওদের সতর্ক থাকতে হবে।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!